The DU Speech https://www.duspeech.com/2022/10/trade-license.html

লিমিটেড কোম্পানির ট্রেড লাইসেন্স করার উপায়

লিমিটেড কোম্পানির ট্রেড লাইসেন্স করার উপায় সম্পর্কে অনেকেই আপনারা জানেন না। আজ এই আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে লিমিটেড কোম্পানির ট্রেড লাইসেন্স করার উপায় সম্পর্কে জানানো হবে। লিমিটেড কোম্পানি ট্রেড লাইসেন্স করার উপায় সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন। আশা করছি এই আর্টিকেলটি আপনার অজানা অনেক তথ্য সম্পর্কে জানতে আপনাকে সাহায্য করবে।

অনুচ্ছেদ সূচি (যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন)

  1. ট্রেড লাইসেন্স কি এবং এর প্রয়োজনীয়তা কি?
  2. ট্রেড লাইসেন্স কোথায় করতে হয়?
  3. ট্রেড লাইসেন্স ফি কত?
  4. ট্রেড লাইসেন্স করার নিয়ম
  5. নতুন ট্রেড লাইসেন্স এর জন্য কি কি কাগজ প্রয়োজন
  6. ট্রেড লাইসেন্স নবায়ন করতে কি কি কাগজপত্র প্রয়োজন
  7. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  8. লেখখের মন্তব্য

১. ট্রেড লাইসেন্স কি এবং এর প্রয়োজনীয়তা কি? লিমিটেড কোম্পানি ট্রেড লাইসেন্স করার উপায়

বৈধভাবে যেকোনো ধরনের ব্যবসা পরিচালনা করতে চাইলে আপনার প্রয়োজন হবে ট্রেড লাইসেন্সের। ট্রেড এর অর্থ ব্যবসা এবং লাইসেন্স অর্থ অনুমতি। অর্থাৎ ব্যবসা করার জন্য আপনাদের যে অনুমতি প্রয়োজন যেটি একটি পত্রের মাধ্যমে দেয়া হয় সেটি হল ট্রেড লাইসেন্স। সিটি কর্পোরেশনকর বিধান অনুযায়ী ২০০৯ এর সালে বাংলাদেশের ট্রেড লাইসেন্সের সূচনা ঘটেছে। ট্রেড লাইসেন্স উদ্যোক্তাদের আবেদন করার ভিত্তিতে দেয়া হয়ে থাকে এবং এই ট্রেড লাইসেন্সটি শুধুমাত্র লাইসেন্সধারী ব্যক্তির বা প্রতিষ্ঠানের নামেই প্রদান করা হয়ে থাকে। এবং এই ট্রেড লাইসেন্স টি অন্য কারো কাছে বা কোন প্রতিষ্ঠানের কাছে হস্তান্তরযোগ্য নয়, অর্থাৎ প্রতিটি ভিন্ন মানুষের ভিন্ন ব্যবসার জন্য ভিন্ন ভিন্ন লাইসেন্স থাকা অবশ্যই বাধ্যতামূলক।আপনারা যদি বৈধভাবে কোন ব্যবসা পরিচালনা করতে চান তাহলে আপনার প্রথমেই প্রয়োজন হবে ট্রেড লাইসেন্স।

২. ট্রেড লাইসেন্স কোথায় করতে হয়? লিমিটেড কোম্পানি ট্রেড লাইসেন্স করার উপায়

ট্রেড লাইসেন্স এর কাজ মূলত সিটি কর্পোরেশন পরিচালনা করে থাকে। তবে এছাড়াও ইউনিয়ন পরিষদ উপজেলা কিংবা জেলা পৌরসভা এ লাইসেন্স প্রদান করে থাকে। আপনারা যদি ঢাকা শহরে ট্রেড লাইসেন্স করতে চান তবে ঢাকা সিটি কর্পোরেশন উত্তর ও দক্ষিণ এই সেবা প্রদানের জন্য নির্দিষ্ট সিটি কর্পোরেশনকে বিশেষ কিছু অঞ্চলে বিভক্ত করেছে। উত্তর সিটি কর্পোরেশনের মধ্যে রয়েছে পাঁচটি এবং দক্ষিণ সিটি কর্পোরেশনের মধ্যে রয়েছে পাঁচটি অঞ্চল। এক্ষেত্রে আপনার প্রতিষ্ঠানটি যে অঞ্চলে অবস্থিত ওই অঞ্চলের অফিস থেকে আপনাকে ট্রেড লাইসেন্সটি করতে হবে। আপনারা আবেদন করবেন এবং সে আবেদনের ভিত্তিতে কর্তৃপক্ষ প্রতিষ্ঠান সম্পর্কে তদন্ত করবে এবং এর উপর ভিত্তি করে নির্দিষ্ট পরিমাণ লাইসেন্স ফি আপনাকে পরিশোধ করতে হবে। এবং এর মাধ্যমে আপনি আপনার লাইসেন্স পেয়ে যাবেন।

৩. ট্রেড লাইসেন্স ফি কত? লিমিটেড কোম্পানি ট্রেড লাইসেন্স করার উপায়

ট্রেড লাইসেন্স ফি পুরোটাই নির্ভর করে ব্যবসার ধরনের উপর। তবে ট্রেড লাইসেন্সের ফি সর্বনিম্ন ২০০ থেকে সর্বোচ্চ ২৬ হাজার পর্যন্ত হতে পারে। এবং একটি ট্রেড লাইসেন্স পেতে তিন থেকে সাত দিন সময় লাগতে পারে।

৪. ট্রেড লাইসেন্স করার নিয়ম। লিমিটেড কোম্পানির ট্রেড লাইসেন্স করার উপায়

১৮ বছর বয়সে যে কোন নাগরিক ট্রেড লাইসেন্সের জন্য আবেদন করতে পারবেন। যেহেতু যেকোনো ধরনের ব্যবসা প্রতিষ্ঠানের জন্য প্রথমে প্রয়োজন একটি ট্রেড লাইসেন্স বৈধতা প্রমাণ করার জন্য তাই ট্রেড লাইসেন্স অবশ্যই অনেক গুরুত্বপূর্ণ। ট্রেড লাইসেন্স মূলত দুই ধরনের হয়ে থাকে, নতুন ট্রেড লাইসেন্স এবং ট্রেড লাইসেন্স নবায়ন।

৫. নতুন ট্রেড লাইসেন্স এর জন্য কি কি কাগজপত্র প্রয়োজন। লিমিটেড কোম্পানি ট্রেড লাইসেন্স করার উপায়

ট্রেড লাইসেন্স দুই প্রকার তার মধ্যে একটি হলো নতুন ট্রেড লাইসেন্স। নতুন ট্রেড লাইসেন্সের জন্য কি কি কাগজপত্র প্রয়োজন তার নিম্নে দেয়া হলো-

সাধারণ ট্রেড লাইসেন্সঃ চুক্তিপত্র সত্যায়িত কপি অথবা ভাড়ার রশিদ এবং হোল্ডিং ট্যাক্স পরিশোধ রশিদের কপির প্রয়োজন।

শিল্প প্রতিষ্ঠানের জন্য ট্রেড লাইসেন্সঃ উপরিউক্ত ডকুমেন্টস গুলো প্রয়োজন এবং এর সাথে অবস্থান চিহ্নিত মানচিত্র, পরিবেশ সংক্রান্ত ছাড়পত্র, সিকিউট প্রস্তুতি সংক্রান্ত প্রত্যয়ন পত্র এবং বিসিসি নিয়মাবলী মেনে চলার শর্তে ১৫০ টাকা একটি স্ট্যাম্পে অঙ্গীকার পত্র এবং এক কপি পাসপোর্ট সাইজের ছবি প্রয়োজন।

ক্লিনিক অথবা ব্যক্তিগত হাসপাতালে ক্ষেত্রেঃ এক্ষেত্রে প্রয়োজন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের অনুমোদন।

লিমিটেড কোম্পানির ক্ষেত্রেঃ এক্ষেত্রে মেমোরিদাম অফ আর্টিকেল সার্টিফিকেট অফ ইন কর্পোরেশন প্রয়োজন।

আবাসিক হোটেলের ক্ষেত্রেঃ আবাসিক হোটেলের ক্ষেত্রে ডেপুটি কমিশনারের অনুমতি প্রয়োজন।

অস্ত্র ও গোলাবারদের ক্ষেত্রেঃ এক্ষেত্রে অস্ত্রের লাইসেন্স প্রয়োজন।

ঔষধ ও মাদক দ্রব্যের ক্ষেত্রেঃ এক্ষেত্রে অবশ্যই ড্রাগ লাইসেন্সের কপি প্রয়োজন।

ট্রাভেলিং এজেন্সির ক্ষেত্রেঃ ট্রাভেলিং এজেন্সির ক্ষেত্রে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের অনুমতি প্রয়োজন।

৬. ট্রেড লাইসেন্স নবায়ন করতে কি কি কাগজপত্র প্রয়োজন। লিমিটেড কোম্পানি ট্রেড লাইসেন্স করার উপায়

ট্রেড লাইসেন্স নবায়ন করতে হলে, পূর্বের ট্রেড লাইসেন্স নিয়ে দায়িত্বপ্রাপ্ত নির্দিষ্ট আঞ্চলিক কর্মকর্তার সাথে অবশ্য আপনাকে যোগাযোগ করতে হবে। প্রাপ্ত আঞ্চলিক কর্ম বিষয়ক কর্মকর্তা নবায়নকৃত ট্রেড লাইসেন্স প্রদান করে থাকবেন। লাইসেন্স নবায়ন ফি নতুন লাইসেন্সের পরিমাণ হয়ে থাকে এর আগের মতোই লাইসেন্স ফর্মে উল্লেখিত ব্যাংকে আপনাকে প্রদান করতে হবে। এভাবে খুব সহজেই আপনি আপনার ট্রেড লাইসেন্স নবায়ন করতে পারেন। তবে অবশ্যই মাথায় রাখতে হবে যে ট্রেড লাইসেন্স করার জন্য অন্য কোনো ব্যক্তির সাহায্য গ্রহণ না করাই উচিত। কারণ তাদের এখানে কোন বৈধতা নেই এবং দেখা যাবে তারা মোটামুটি বড় অংকের টাকা নিয়ে আপনার কাজ কিছুই করে দিবে না। তাই অবশ্যই এক্ষেত্রে আপনাকে সতর্কতা অবলম্বন করতে হবে।

আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর

১.প্রশ্নঃ ট্রেড লাইসেন্স কত প্রকার?

উত্তরঃ ট্রেড লাইসেন্স দুই প্রকার।

২.প্রশ্নঃ দুই প্রকার ট্রেড লাইসেন্স কি কি?

উত্তরঃ নতুন ট্রেড লাইসেন্স এবং ট্রেড লাইসেন্স নবায়ন।

৩.প্রশ্নঃ ট্রেড লাইসেন্স পেতে কত দিন সময় লাগে?

উত্তরঃ ট্রেড লাইসেন্সের জন্য আবেদন করার পর তিন থেকে সাত কার্যদিবসের মধ্যেই ট্রেড লাইসেন্স পাওয়া যায়।

৪.প্রশ্নঃ ট্রেড লাইসেন্স করতে কত টাকা লাগে?

উত্তরঃ বিভিন্ন ধরনের প্রতিষ্ঠানের জন্য টাকার পরিমাণ বিভিন্ন রকম হয়ে থাকে তবে সর্বোচ্চ ২৬ হাজারের মধ্যেই হয়ে যায়।

৫.প্রশ্নঃ ট্রেই লাইসেন্স ছাড়া কি বৈধভাবে ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা সম্ভব?

উত্তরঃ না ট্রেড লাইসেন্স ছাড়া কোনভাবেই আপনার ব্যবসা প্রতিষ্ঠান বৈধতা পাবে না।

লেখকের মন্তব্য

যেহেতু যেকোনো ধরনের বৈধ ব্যবসা প্রতিষ্ঠানের জন্যই আপনার সর্বপ্রথম প্রয়োজন হবে ট্রেড লাইসেন্সের সেহেতু অবশ্যই আপনার ট্রেড লাইসেন্স করার জন্য নির্দিষ্ট নিয়মাবলীগুলো মেনে ট্রেড লাইসেন্স করতে হবে। কারণ ট্রেড লাইসেন্স ছাড়া আপনার ব্যবসা বা প্রতিষ্ঠান বৈধতা অর্জন করবে না। বৈধভাবে কোন ব্যবসা বা প্রতিষ্ঠান চালাতে হলে আপনাকে অবশ্যই ট্রেড লাইসেন্স করিয়ে নিতে হবে। তাই আপনারা কেউ যদি ব্যবসা প্রতিষ্ঠান করতে চান তবে প্রথমে আপনার আগে ট্রেড লাইসেন্স করিয়ে নেবেন এবং এখন সাধারণ জনগণের কথা মাথায় রেখে অনলাইনে ট্রেড লাইসেন্স করারও সুযোগ সুবিধা দেয়া হচ্ছে। তাই আপনারা সতর্কতার সাথে বৈধ ভাবে ব্যবসা করুন এবং ট্রেড লাইসেন্স করে বৈধ ভাবে ব্যবসা করার অনুমতি নিয়েsp anন।


পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?