The DU Speech https://www.duspeech.com/2022/10/denmark-work-study-visa.html

ডেনমার্ক কাজের ভিসা ও স্টুডেন্ট ভিসা ২০২২

ডেনমার্ক কাজের ভিসা ও স্টুডেন্ট ভিসা ২০২২ সম্পর্কে আপনারা অনেকেই জানেন না। ডেনমার্ক কাজের ভিসা ও স্টুডেন্ট ভিসা ২০২২ বর্তমানে অনেক আলোচিত একটি বিষয়। আজ এ আর্টিকেলে ডেনমার্ক কাজের ভিসা ও স্টুডেন্ট ভিসা ২০২২ সম্পর্কে আপনাদের অজানা তথ্যগুলো জানানো হবে। এই আর্টিকেলটি সসম্পূর্ণ পড়লে আপনারা ডেনমার্ক কাজের ভিসা ও স্টুডেন্ট ভিসা ২০২২ সম্পর্কে আপনাদের অজানা নানা বিষয় সম্পর্কে জানতে পারবেন। আশা করছি আর্টিকেলটি সম্পূর্ণ পড়বেন।

অনুচ্ছেদ সূচী (যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন)

  1. ডেনমার্ক স্টুডেন্ট ভিসার যোগ্যতা
  2. ডেনমার্কে কি কি কোর্স রয়েছে
  3. ডেনমার্ক স্টুডেন্ট ভিসা খরচ
  4. ডেনমার্ক স্টুডেন্ট ভিসার প্রয়োজনীয় কাগজপত্র
  5. ডেনমার্ক কাজের ভিসা
  6. ডেনমার্ক কাজের ভিসার আবেদন প্রক্রিয়া
  7. ডেনমার্ক কাজের ভিসার জন্য তিনটি আবেদন প্রক্রিয়া
  8. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর 
  9. লেখকের মন্তব্য 

১.ডেনমার্ক স্টুডেন্ট ভিসার যোগ্যতা। ডেনমার্ক কাজের ভিসা ও স্টুডেন্ট ভিসা ২০২২

আপনারা যারা ডেনমার্কে উচ্চ শিক্ষার জন্য যেতে চান তাদের অবশ্যই স্টুডেন্ট ভিসা প্রয়োজন হবে, এবং এই স্টুডেন্ট ভিসার জন্য নির্দিষ্ট কিছু যোগ্যতার প্রয়োজন। এ সকল যোগ্যতা আপনাদের না থাকলে আপনার স্টুডেন্ট ভিসার আবেদন করতে পারবেন না। ডেনমার্কের উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে পড়তে হলে অবশ্যই আপনাকে ডেনিস ভাষা অথবা ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে।

 এক্ষেত্রে আপনাকে ডেনমার্কের ভিসার জন্য আবেদন করার আগেই ডেনিস ভাষার কোর্স করে নিতে হবে। এবং সেই সাথে সাথে ইংরেজি ল্যাঙ্গুয়েজ আপনাকে জানতে হবে এবং ড্যানিশ টেস্ট পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। আর যদি আপনারা ইংরেজি ভাষায় করতে চান তাহলে আইটেক স্কুল মিনিং এ ৫ অথবা ৬.৫ অর্জন করতে হবে। এবং আপনার একাডেমিক পরীক্ষায় অবশ্যই ৫০ মার্ক থাকতে হবে। 

এছাড়াও বাংলাদেশে এক বছরে এইচএসসি পরীক্ষার পড়াশোনা করে যেতে হবে। আবার মাস্টার্স এর জন্য আবেদন করতে চাইলে চার বছর ব্যাচেলার অথবা পিএইচডি ডিগ্রি অর্জনের ক্ষেত্রে আপনাকে অবশ্যই দুই বছরের মাস্টার্স পড়তে হবে।

২.ডেনমার্কে কি কি কোর্স রয়েছে। ডেনমার্ক কাজের ভিসা ও স্টুডেন্ট ভিসা ২০২২

আপনারা ডেনমার্ক হতে শিক্ষা গ্রহণ করার আগে অবশ্যই আপনাদের জেনে নিতে হবে যে ডেনমার্কের কি কি কোর্স করার সুযোগ রয়েছে। আপনারা ডেনমার্কে যেসকল কোর্স করতে পারবেন সেগুলো হলো- ইলেকট্রিক ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, বায়ো টেকনোলজি, ডিজিটাল মিডিয়া ইঞ্জিনিয়ারিং, টেকনোলজিস্ট, মেকানিক্যাল, রোবটিক্স, ফিনান্স, ফ্যাশন এন্ড স্টাইল, ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিস ইত্যাদি বিষয়ে আপনারা কোর্স করতে পারবেন।

৩. ডেনমার্ক স্টুডেন্ট ভিসা খরচ। ডেনমার্ক কাজের ভিসা স্টুডেন্ট ২০২২

আপনারা যদি ডেনমার্কের পর্তুগালে পড়তে চান তাহলে আপনার খরচ পড়বে টিউশন ফি সহ মাসে ৬০০০ থেকে ২০ হাজার ইউরো পর্যন্ত। ডেনমার্কের স্টুডেন্ট থাকা অবস্থায় বিভিন্ন কোম্পানির বিভিন্ন পদে কাজে নিয়োজিত থাকা যায়। সে হিসেবে আপনি যদি পরিশ্রম করে পড়াশোনা চালিয়ে যেতে চান তাহলে খরচটা কিছুটা কমে আসবে। 

বাংলাদেশ সহ অন্যান্য কান্ট্রি থেকে যারা ইউরোপে পড়তে চায় তারা বিভিন্ন পার্ট টাইম জব হিসেবে বিভিন্ন কাজে নিয়োজিত থাকে। এতে করে টিউশন ফি কমে যায়। ডেনমারকে পড়তে যাওয়ার পর আপনারা চাইলে খুব সহজেই বিভিন্ন ধরনের পার্ট টাইম যে কোন কাজে নিয়োজিত থাকতে পারবেন। তবে এক্ষেত্রে অবশ্যই সেই কাজে আপনার দক্ষতা প্রদর্শন করতে হবে। এছাড়া আপনি যদি সরকারি কলেজগুলোতে চান্স পেয়ে যান তবে আপনার যাবতীয় সকল খরচ বহন করবে সরকার। 

তাই আপনাদের দক্ষতা প্রদর্শন করে যে কোন সরকারি কোন কলেজে ভর্তি হওয়া ভালো হবে। ডেনমার্কের অনেক ভালো ভালো কলেজ রয়েছে আপনারা সেখান থেকে খোঁজখবর নিয়ে যেকোনো একটিতে পর্যায়ক্রমে লিস্ট দেখে ভর্তি হতে পারেন।

৪. ডেনমার্ক স্টুডেন্ট ভিসার প্রয়োজনীয় কাগজপত্র।  ডেনমার্কের কাজের ভিসা ও স্টুডেন্ট ভিসা ২০২২

ডেনমার্ক স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে হলে অবশ্যই আপনাদের কিছু প্রয়োজনীয় কাগজপত্রের প্রয়োজন হবে। এ সকল কাগজপত্র অবশ্যই বৈধ হতে হবে। এবং এ সকল কাগজপত্র যাচাই-বাছাই করে আপনাকে ডেনমার্কের স্টুডেন্ট ভিসা প্রদান করা হবে। সে ক্ষেত্রে আপনার প্রয়োজনীয় কাগজপত্র গুলো কি কি সে সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ। যে সকল প্রয়োজনীয় কাগজপত্র প্রয়োজন সেগুলো হল-

  • পাসপোর্ট
  • আপনার দুই কপি পাসপোর্ট সাইজের ছবি
  • এসএসসির মার্কশিট
  • আইএলটিএস করে কপি
  • অ্যাডমিশন লেটার সকল তথ্য দিয়ে একটি ওয়ান ফ্রম পূরণ করতে হবে।
  • এন আই ডি কার্ড। 

৫. ডেনমার্ক কাজের ভিসা। ডেনমার্ক কাজের ভিসা ও স্টুডেন্ট ভিসা ২০২২

আপনারা যারা ডেনমার্ক এ বিভিন্ন ধরনের কাজ করতে যেতে চান তাদের অবশ্যই ওয়ার্ক পারমিট ভিসা এবং রেসিডেন্স পারমিটের জন্য আবেদন করে নিতে হবে। একটি ডেনিশ কাজের ভিসার জন্য যোগ্যতা অর্জন করতে আপনাকে একটি চাকরি খুঁজতে হবে এবং সেই সাথে সাথে একজন ডেনিস নিয়োগকারীর কাছ থেকে একটি অফিশিয়াল চাকরি চিঠি পেতে হবে। ডেনিস কাজের আবেদন প্রক্রিয়া তুলনামূলকভাবে দ্রুত এবং সহজ।

৬. ডেনমার্ক কাজের ভিসার আবেদন প্রক্রিয়া। ডেনমার্ক কাজের ভিসা ও স্টুডেন্ট ভিসা ২০২২

ডেনমার্কের কাজের ভিসার আবেদন প্রক্রিয়ার জন্য আপনাকে যে সকল প্রক্রিয়া অনুসরণ করতে হবে সেগুলি আটকেলের এই অংশে আপনাকে জানানো হবে।

  • প্রথমে আপনি ডেনমার্ক কুয়ালটিতে স্ক্রিন বেছে নিন
  •  একটি কেস অর্ডার আইডি তৈরি করুন
  •  এরপর ডেনমার্কের কাজের ভিসা ফ্রি প্রদান করুন
  •  ডেনমার্কের ওয়ার্ক অফিসার ডকুমেন্ট চেক লিস্ট কমপাইল করুন 
  • আবেদন জমা দিন 
  • আপনার বায়োমেট্রিক্স দিন 
  • পরবর্তী প্রতিক্রিয়ার জন্য অপেক্ষা করুন
এভাবে আপনারা খুব সহজেই ডেনমার্ক ওয়ার্ক পারমিট ভিসার আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন।

৭. ডেনমার্ক কাজের ভিসার জন্য তিনটি আবেদন প্রক্রিয়া। ডেনমার্ক কাজের ভিসা ও স্টুডেন্ট ভিসা ২০২২

আপনারা ডেনমার্কের কাজের ভিসার জন্য তিনটি উপায়ে আবেদন জমা দিতে পারেন।

  1. অনলাইনেঃ  আপনি এসআইআরআই ওয়েবসাইটের মাধ্যমে সম্পূর্ণ অনলাইনে ডেনমার্কের কাজের ভিসার জন্য আবেদনের সম্পন্ন করতে পারবেন।
  2. বিদেশেঃ  আপনি ডেনিস কূটনৈতিক মিশন বা আপনি যে দেশে বসবাস করছেন তার একটি আবেদন কেন্দ্রে ভিসার আবেদন জমা দিতে পারেন। তবে আপনার দেশে যদি ডেনিস কূটনৈতিক মিশন না থাকে তাহলে আপনাকে অবশ্যই নরওয়েজিয়ান মিশন বা এই অঞ্চলে একটি ডেনিস কূটনৈতিক মিশনে রেফার করা হতে পারে।
  3. ডেনমার্কেঃ আপনি ডেনমার্কে একটি কাজের ভিসা আবেদন জমা দিতে পারেন। যদি আপনি সেখানে একজন আইনের বাসিন্দা হিসেবে বসবাস করেন। আবেদন জমা দেওয়ার আগে এসআরআরআই শাখায় অ্যাপয়েন্টমেন্ট বুক করে নিশ্চিত করতে হবে।

যদি দূতাবাসে বা এসআরআইআরআই শাখায় জমা দেন তবুও আপনাকে প্রাথমিকভাবে অনলাইনে আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে।

আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর

১.প্রশ্নঃ ডেনমার্ক কাজেএ ভিসা প্রক্রিয়া কেমন?

উত্তরঃ তুলনামূলক সহজ।

২.প্রশ্নঃ ডেনমার্ক এ ইঞ্জিনিয়ারিং পড়া যাবে?

উত্তরঃ হ্যাঁ যাবে।

৩.প্রশ্নঃ ডেনমার্কের কাজের ভিসা কয়টি উপায়ে আবেদন করা যায়?

উত্তরঃ তিনটি উপায়ে।

লেখকের মন্তব্য 

অনেকেই ডেনমার্কের কাজের ভিসা এবং স্টুডেন্ট ভিসায় যেতে চান। সেক্ষেত্রে অবশ্যই আপনাকে ডেনমার্কের কাজের ভিসার আবেদন প্রক্রিয়া এবং স্টুডেন্ট ভিসার আবেদন প্রক্রিয়ার সম্পর্কে জানতে হবে এবং আপনাদের কি কি প্রয়োজনীয় কাগজপত্র প্রয়োজন কি কি পদ্ধতি আপনাদের অনশন করতে হবে সকল বিষয় সম্পর্কেও আপনাদের জানতে হবে।

 এই আর্টিকেলটিতে আপনাদেরকে ডেনমার্কের কাজের ভিসা এবং স্টুডেন্ট সকল প্রয়োজনীয় তথ্য সম্পর্কে বলা হয়েছে আপনারা যদি আর্টিকেলটি সম্পূর্ণ পড়ে থাকেন তবে আপনারা ডেনমার্ক কাজের ভিসা এবং স্টুডেন্ট ভিসার সম্পর্কে নানা অজানা তথ্য সম্পর্কে জেনে নিতে পারবেন। আশা করছি এই আর্টিকেলটি আপনাকে আপনার নানা অজানা তথ্য সম্পর্কে জানাতে সাহায্য করবে।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?