The DU Speech https://www.duspeech.com/2022/08/japan-jaoar-upayjapan-jaoar-upay.html

সরকারি ভাবে জাপান যাওয়ার উপায় ২০২৩

সরকারি ভাবে জাপান যাওয়ার উপায় ২০২২ সম্পর্কে অনেকেই জানেন না বা ধারণা নেই। এই আর্টিকেল টি পড়ে আপনারা জাপান যাওয়া সম্পর্কিত তথ্য জানবেন।জাপানে অনেকেই যেতে চান শিক্ষার জন্য কিংবা স্থায়ী হতে। সরকারি ভাবে জাপান যাওয়ার উপায় ২০২৩ এ এসে এগুলোর নিয়ম কানুন জানা কিছুটা সহজ হয়েছে। জাপানের ভিসা,আবেদনের যোগ্যতা,নাগরিকত্ব লাভ ইত্যাদি সম্পর্কে সরকারি ভাবে জাপান যাওয়ার উপায় ২০২৩ এ আপনাদের জানানো হবে।

অনুচ্ছেদ সূচী ( যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন) 

  1. সরকারি ভাবে জাপান যেতে আবেদনের যোগ্যতা 
  2. জাপানের ভিসা কিভাবে পাওয়া যাবে? 
  3. জাপানের নাগরিকত্ব পাওয়ার উপায়।
  4. জাপানি ভাষা কোথায় শিখবো? 

১.সরকারি ভাবে জাপান যেতে আবেদনের যোগ্যতা। সরকারি ভাবে জাপান যাওয়ার উপায় ২০২৩

জাপান কে বলা হয়ে থাকে উদীয়মান সূর্যের দেশ।এছাড়াও জাপান প্রযুক্তি এবং যন্ত্রপাতি দিয়ে বিশ্বের সকল দেশ থেকে অনেক এগিয়ে রয়েছে।প্রায় তৃতীয় বৃহত্তম অর্থনীতির দিক দিয়ে শক্তিধর রাষ্ট্র বলা হয় জাপান কে।এমন কি সর্বাধিক গড় আয়ুর দেশ হিসেবেও জাপান এগিয়ে।জাপানিদের বেশ কিছু আচার আচরণ অন্য দেশের মানুষদের আকৃষ্ট করে থাকে।জাপানিজ জীবন যাত্রার মান বেশ অনেক কিছু ই উন্নত।জাপান যেতে হলে আবেদন করার প্রয়োজন এবং আবেদন করতেও বেশ কিছু যোগ্যতার প্রয়োজন রয়েছে। 

> জাপানে যেতে হলে আপনার বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে এবং আপনার সর্বোচ্চ বয়স হতে পারে ৩০ বছর।

> আপনার শিক্ষাগত যোগ্যতা হতে হবে এসএসসি পাস 

> উচ্চতা হতে হবে কমপক্ষে ৫ ফুট ২ ইঞ্চি।

>যারা জাপানে যেতে চান আপনাদের অবশ্য ই অনেক বেশি কর্মঠ হতে হবে।শারিরীক দিক দিয়ে শক্তিশালী হতে হবে।এছাড়া ও বুকডাউন কিংবা অন্য কিছু শারীরিক পরীক্ষা হবে এছাড়া ও জাপানি ভাষার সার্টিফিকেট থাকতে হবে আপনার।

২.জাপানের স্টুডেন্ট ভিসা কিভাবে পাওয়া যাবে? সরকারি ভাবে জাপান যাওয়ার উপায় ২০২৩

জাপানে অনেকে ই স্টুডেন্ট ভিসা তে যেতে চান।স্টুডেন্ট ভিসার জন্য আপনাদের বেশ কিছু ডকুমেন্টস এবং পদ্ধতি পালন করতে হয়। এসব যদি ও সেরকম সহজ পদ্ধতি নয় মোটামুটি জটিল ই বলা চলে। যে সকল ডকুমেন্টস এবং পদ্ধতি অবলম্বন করতে হবে তা সরকারি  ভাবে জাপান যাওয়ার উপায় ২০২৩ এর এই অংশ টি তে জানানো হবে।

> মেয়াদ যুক্ত পাসপোর্টঃ আপনাদের অবশ্যই একটি বৈধ পাসপোর্ট থাকতে হবে।এবং পাসপোর্ট এর মেয়াদ এর নির্ধারিত তারিখ শেষ হওয়ার যেন কমপক্ষে ৩০ দিন বাকি থাকে। এছাড়াও আপনার পাসপোর্ট বই এর যেন দুটি অব্যবহৃত পৃষ্ঠা থাকে।

> ভিসা এর জন্য আবেদন পত্রঃ আপনাদের অবশ্যই নির্ধারিত সঠিক তারিখ সহ স্বাক্ষরিত একটি পরিপূর্ণ ভাবে পূরণ করা ভিসা আবেদব পত্র যেন থাকে।

> ছবি স্পেসিফিকেশনঃ আপনার পরিস্কার ছবি থাকতে হবে যার আকার হবে ৩৫ মি.মি × ৪৫ মি.মি।এবং আপনার এই ছবি গুলোর ব্যাকগ্রাউন্ড সাদা হতে হবে এবং ৬ মাসের মধ্যে তোলা উচিত অবশ্যই।

>কভার লেটারঃ আপনারা যারা আবেদন করবেন তাদের সম্পূর্ণ বিবরণ থাকতে হবে। এর সাথে সাথে পাসপোর্ট এর বিস্তারিত তথ্য বিবরণ এবং ভ্রমণের জন্য বিশদ বিবরণ থাকতে হবে। স্টুডেন্ট হলে আপনার ব্যয় কে বা কারা বহন করবে তার নির্দিষ্ট বিবরন থাকবে এরকম একটি কাভারিং লেটার তৈরি করতে হবে।

>তালিকাভুক্তির নিশ্চিতকরণঃ আপনারা যে বিশ্ববিদ্যালয় বা যে প্রতিষ্ঠানে অধ্যয়ন করতে চান সেখানের গ্রহণযোগ্যতা পত্রসহ মনোনীত প্রতিষ্ঠানে যাবত সকল তথ্য আপনাদেরকে প্রদান করতে হবে।

>বিশ্ববিদ্যালয় টিউশন ফি পেমেন্ট রশিদঃ আপনাদের একটি অর্থ প্রদানের বৈধ রশিদ থাকতে হবে যেটির মাধ্যমে বোঝা যাবে যে আপনি উক্ত প্রতিষ্ঠান কে সঠিক পরিমাণের অর্থ প্রদান করেছেন।

>একাডেমিক ডকুমেন্টসঃ আপনার সমস্ত একাডেমিক এর বৈধ ডকুমেন্ট জমা দিতে হবে এবং তার সাথে অবশ্যই সত্যায়িত করে নিতে হবে।

>আর্থিক অর্থ প্রদানঃ আপনার পড়াশোনার সময় খরচ করার জন্য আর্থিক উপায়ে সঠিক এবং নির্দিষ্ট এবং বৈধ প্রমাণ গুলো উল্লেখ রাখতে হবে।

>স্বাস্থ মূল্যায়নঃ আপনার অবশ্যই যে কোনো মেডিকেল থেকে আপনার স্বাস্থ্য মূল্যায়ন এর মাধ্যমে প্রসংসাপত্র নিতে হবে।এবং করোনার টিকা নিয়েছেন কিনা এটির ও একটি কপি আবেদব পত্রের সাথে জমা দিতে হবে।

>জন্ম নিবন্ধন পত্রঃ আপনাদের অবশ্যই আপনার জন্ম নিবন্ধন পত্র এর একটি কপি এবং আসল কপি সাথে রাখতে হবে।

এছাড়াও পুলিশ ক্লিয়ারেন্স, আবাসন এর বিস্তারিত বিবরণ,  IELTS স্কোর এর সার্টিফিকেট এর প্রয়োজন হবে।এগুলো ডকুমেন্টস সাথে রাখা প্রয়োজন। 

৩.জাপানের নাগরিকত্ব পাওয়ার উপায়।সরকারিভাবে জাপান যাওয়ার উপায় ২০২৩

জাপান যেহেতু অনেক সমৃদ্ধশীল একটি দেশ অনেকেই জাপানে যেয়ে স্থানী ভাবে বসবাস করতে চায়।অর্থাৎ তারা জাপানের নাগরিকত্ব পেতে চায়।জাপানের নাগরিকত্ব লাভের জন্য যদি আপনারা আবেদন করতে চান তবে আপনাদের অবশ্যই জাপানে পাচ বছরের ও বেশি সময় ধরে থাকার রেকর্ড থাকতে হবে।আপনার অবশ্যই এর সাথে সাথে আয় নিশ্চিত করতে হবে।আপনার কিছু প্রয়োজনীয় ডকুমেন্টস এর দরকার হবে।আপনার জন্ম সনদ পত্র, আপনার পিতা মাতার বিবাহের সনদপত্র এবং এগুলো অবশ্যই জাপানি ভাষায় অনুবাদ করতে হবে।আপনার থাকার জায়গার বিচার বিভাগের নাগরিকত্ব বিভাগে সনদ জমা দিতে হবে। প্রথমে আপনাকে আবেদনের ফর্ম দেয়া হবে তারপর নাগরিকত্ব পাওয়া নিয়ে কথা বলা হবে।আপনাকে জাপানি ভাষার দক্ষতা দেখাতে হবে। আপনার আবেদন অনুমোদিত হলে চিঠি পাঠানো হবে।

আরও পড়ুনঃ ভোটার আইডি কার্ড চেক

৪.জাপানি ভাষা কোথায় শিখবো। সরকারি ভাবে জাপান যাওয়ার উপায় ২০২৩

আপনারা যারা বাংলাদেশ থেকে জাপানে যেতে চান জাপানে যাওয়ার পূর্বে আপনাদেরকে অবশ্যই জাপানি ভাষা শিখে নিতে হবে। কারণ জাপানে অবশ্যই বাংলা ভাষা কেউ বুঝবে না এবং অনেক স্থানে হয়তো ইংরেজিও বুঝতে পারবে না তখন যদি আপনারা জাপানি ভাষা না জানেন তবে আপনাদের অনেক সমস্যায় পড়তে হতে পারে। বাংলাদেশের এমন অনেক স্থান বা প্রতিষ্ঠান রয়েছে যেখানে জাপানি ভাষা শেখানো হয়ে থাকে। আপনারা ভালো-মন্দ যাচাই বাছাই করে যে কোন একটি ভালো ল্যাঙ্গুয়েজ বা কোচিং সেন্টারে ভর্তি হতে পারেন তবে জাপানি ল্যাংগুয়েজ ভালো করে শেখার জন্য একটি ভালো প্রতিষ্ঠান হল ঢাকা বিশ্ববিদ্যালয়। ঢাকা বিশ্ববিদ্যালয় এর আধুনিক ভাষা ইনস্টিটিউট নামে একটি ইনস্টিটিউট রয়েছে এখানে বিভিন্ন ল্যাঙ্গুয়েজ শেখানো হয়ে থাকে এখানে দীর্ঘমেয়াদি এবং স্বল্প মেয়াদী শেখানো হয় এছাড়াও জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি থেকেও আপনারা জাপানি ভাষা শিখে নিতে পারবেন।

এছাড়াও কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র টেকনিক্যাল ট্রেনিং সেন্টার থেকে জাপানি ভাষা শিখতে পারেন। এছাড়াও জাপানি ভাষা শেখানো হয় ঢাকা মিরপুর দারুস সালামে, বাংলাদেশ মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, ফজিলাতুন্নেসা মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এছাড়াও প্রবাসী বিভিন্ন স্থানে জাপানি ভাষা শেখার সুযোগ রয়েছে।বাংলাদেশের বিভাগ ও জেলা পর্যায়ে অসংখ্য এরকম কিন্তু রয়েছে যেখানে আপনারা জাপানি ভাষা শিখতে পারবেন।

আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন- উত্তর

১.প্রশ্নঃ জাপানে স্টুডেন্ট ভিসা তে যাওয়া সম্ভব?

উত্তরঃ হ্যাঁ সম্ভব।

২.প্রশ্নঃ জাপানি ভাষা বাংলাদেশে শিখতে পারবো?

উত্তরঃ বাংলাদেশের অসংখ্য স্থানে শেখানো হয়।

৩.প্রশ্নঃ জাপানে নাগরিকত্ব পাওয়া যায়?

উত্তরঃ পাওয়া যায়।

লেখকের মন্তব্য

সরকারি ভাবে জাপান যাওয়ার উপায় ২০২৩ নামের আর্টিকেল টি লেখা হয়েছে মুলত বাংলাদেশ থেকে জাপান যাওয়ার বিভিন্ন তথ্য, পদ্ধতি এবং নিয়ম-কানুন নিয়ে। বাংলাদেশ থেকে এমন অনেকেই রয়েছেন যারা উউচ্চশিক্ষার জন্য কিংবা চাকরি জন্য অধিক আয়ের আশায় কিংবা স্থায়ীভাবে বসবাস করার জন্য জাপান এ যেতে চান। জাপান যেতে হলে প্রথমেই কিছু পদ্ধতি অবলম্বন করে ভিসা করে নিতে হবে। জাপানে যাওয়ার সকল নিয়ম কানুন, যোগ্যতা ইত্যাদি সম্পর্কে এই সরকারি ভাবে জাপান যাওয়ার উপায় ২০২৩ আর্টিকেল টি লেখা হয়েছে।এটি পড়ে আপনাদের মনের বেশ কিছু কনফিউশান এবং প্রশ্নের উত্তর আপনারা পেয়ে যাবেন বলে মনে করছি।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?