The DU Speech https://www.duspeech.com/2022/08/czmscholarhip2022.html

সিজেডএম ( CZM) শিক্ষাবৃত্তি ২০২২!

সেন্টার ফর জাকাত ম্যানেজমেন্ট (CZM) ২০০৮ সাল থেকে বরবরই আর্থিকভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি প্রদান করার মাধ্যমে সহায়তা করে আসছে। তারই ধারাবাহিকতায়  সিজেডএম শিক্ষাবৃত্তি ২০২২ স্নাতক পর্যায়ে স্কলারশিপ এর সার্কুলার প্রকাশিত হয়েছে।CZM Scholarship সম্পর্কে বিস্তারিত জানতে 'সিজেডএম স্কলারশিপ ২০২২' আর্টিকেলটি সম্পুর্ন পড়ুন।



'সিজেডএম শিক্ষাবৃত্তি ২০২২' আর্টিকেলটির মাধ্যমে আপনি জানতে পারবেন -

  • সিজেডএম(CZM) স্কলারশিপ ২০২২ গ্রহণের শর্তাবলী
  • সিজেডএম(CZM) শিক্ষাবৃত্তি ২০২২ এর জন্য আবেদনের সময়সীমা
  • সিজেডএম(CZM) শিক্ষাবৃত্তি ২০২২ এর জন্য আবেদনের যোগ্যতা
  • সিজেডএম শিক্ষাবৃত্তি ২০২২ এর পরিমাণ ও সময়কাল
  • সিজেডএম(CZM) শিক্ষাবৃত্তি ২০২২ আবেদনের নিয়ম
  • সিজেডএম(CZM) শিক্ষাবৃত্তি ২০২২ এর প্রাথমিক সিলেকশন এর ফলাফল! 
  • ভাইবা বা মৌখিক পরীক্ষা
  • সিজেডএম(CZM) শিক্ষাবৃত্তি ২০২২ চুড়ান্ত সিলেকশন এর ফলাফল! 
  • অনার্স পর্যায়ে সিজেডএম শিক্ষাবৃত্তি ২০২২ বৃত্তিপত্র প্রদান অনুষ্ঠান! 
  • বৃত্তি নবায়ন
  • সীমাবদ্ধতা

সিজেডএম প্রদত্ত অনার্স স্কলারশিপ ২০২২

মেধাবী ও সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের জন্য উজ্জ্বল ভবিষ্যৎ-এর লক্ষে প্রতিবছর শিক্ষাবৃত্তি প্রদান করে সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম)। সিজেডএম দরিদ্র ও সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের আর্থিক সহায়তা করার জন্য বৃত্তি প্রদান করে থাকে । এখন পর্যন্ত সিজেডএম করতে কর্তৃক বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা প্রায় 15 হাজারের অধিক। 2019 সালেও সিজেডএম কর্তৃক বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের সংখ্যা ছিল হাজার 1875 জন।

সিজেডএম(CZM) শিক্ষাবৃত্তি ২০২২ গ্রহণের শর্তাবলী

  • দরিদ্র বা অস্বচ্ছল পরিবারের হতে হবে।
  • দেশের যে কোনো পাবলিক বিশ্ববিদ্যালয় সরকারি মেডিকেল কলেজের প্রথম বর্ষের শিক্ষার্থী হতে হবে।
  • সরকারি বৃত্তি ছাড়া অন্য কোন ব্যাংক বা প্রতিষ্ঠান শিক্ষাবৃত্তির অন্তর্ভুক্ত থাকলে আবেদন গ্রহণযোগ্য হবে না। অন্য কোনো ব্যাংক বা 2 প্রতিষ্ঠান থেকে বৃত্তিপ্রাপ্ত হলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

সিজেডএম(CZM) শিক্ষাবৃত্তি ২০২২ এর জন্য আবেদনের সময়সীমা

অনার্স পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য সিজেডএম কর্তৃক প্রদত্ত শিক্ষাবৃত্তি  এর জন্য আবেদনের সময়সীমা - ১৫ই এপ্রিল ২০২২।

সিজেডএম শিক্ষাবৃত্তি  এর প্রাথমিক সিলেকশন এর ফলাফলের সম্ভাব্য তারিখ - নির্ধারিত নয়। 

সিজেডএম(CZM) শিক্ষাবৃত্তি ২০২২ এর জন্য আবেদনের যোগ্যতা

সিজেডএম শিক্ষাবৃত্তি গ্রহণের জন্য আবেদন করতে হলে শিক্ষার্থীকে অবশ্যই দেশের যে কোনো পাবলিক বিশ্ববিদ্যালয় বা সরকারি মেডিকেল কলেজে ২০২০-২১ সেশনের প্রথম বর্ষে অধ্যয়নরত হতে হবে।

অনার্স পর্যায়ে শিক্ষার্থীদের জন্য সিজেডএম শিক্ষাবৃত্তি ২০২২ এর পরিমাণ ও সময়কাল

সিজেডএম শিক্ষাবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থী অনার্স লেভেলে প্রথম দুই বছর মাসিক 3000 টাকা হারে আর্থিক সহায়তা বা শিক্ষাবৃত্তি প্রদান করা হবে।

সিজেডএম(CZM) শিক্ষাবৃত্তি ২০২২ আবেদনের নিয়ম

অনার্স পর্যায়ে সিজেডএম শিক্ষাবৃত্তি  এর জন্য আগ্রহী শিক্ষার্থীদের প্রথমে অনলাইনের মাধ্যমে প্রাথমিক আবেদন ফরম পূরণ করে প্রাথমিক আবেদন সম্পন্ন করতে হবে।

অনার্স পর্যায়ে সিজেডএম শিক্ষাবৃত্তির এর জন্য আবেদন করতে এখানে ক্লিক করুন!

উক্ত লিংক থেকে আবেদনপত্রের হার্ডকপি ডাউনলোড করে তা যথাবিহিত সত্য তথ্য দ্বারা পূরণ করতে হবে এবং সে অনুযায়ী অনলাইন ফরম পূরণ করে সাবমিট করতে হব। পূরণকৃত হার্ডকপি টি নিজের কাছে রেখে দিতে হবে।

অনলাইনের মাধ্যমে অনার্স পর্যায়ে সিজেডএম শিক্ষাবৃত্তি  আবেদন করার জন্য উপরে উল্লেখিত সাইটে প্রবেশ করে স্কলার্শিপ সেকশনে গেলে অনার্স পর্যায়ে সিজেডএম শিক্ষাবৃত্তি  এর প্রাথমিক আবেদন ফর্ম পাওয়া যাবে। নির্দেশনা অনুযায়ী অনলাইনে ফরমটি পূরণ করে জমা দিলে প্রাথমিক আবেদন সম্পন্ন হবে। আবেদনপত্রে প্রদানকৃত সকল তথ্য সত্য দিতে হবে।

অনলাইনে আবেদন করার পর বৃত্তির স্টুডেন্ট আইডি লগইন করতে পাসওয়ার্ড ভুলে গেলে অন্য নম্বর দিয়ে পুনরায় রেজিস্ট্রেশন করতে হবে এক নাম্বার দুই বার ব্যবহার করা যাবে না।

অনলাইনে প্রাথমিক আবেদন সম্পন্ন করার কিছুদিন পর প্রাইমারি সিলেকশন এর ফলাফল প্রকাশিত হবে। সে অনুসারে প্রাথমিক সিলেকশনে আপনি সিলেক্টেড হলে আপনাকে চূড়ান্ত আবেদনের জন্য জেড এন কর্তৃক নির্দেশিত সকল কাগজপত্রসহ ভাইভাতে অংশগ্রহণের জন্য ডাকা হবে। ভাইভা গ্রহণের পরে চূড়ান্ত ফলাফল প্রকাশিত হবে। এভাবে চূড়ান্ত সিলেকশন এর পর আপনি অনার্স পর্যায়ে শিক্ষাবৃত্তি গ্রহণের জন্য নির্বাচিত হবেন।

সিজেডএম(CZM) শিক্ষাবৃত্তি ২০২২ এর প্রাথমিক সিলেকশন এর ফলাফল! 

সিজেডএম শিক্ষাবৃত্তি ২০২২ গ্রহণের প্রাথমিক আবেদনের এক থেকে দুই মাসের মধ্যেই প্রাথমিক সিলেকশন এর ফলাফল প্রকাশিত হতে পারে। সিজেডএম এর অফিশিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে আপনি সহজেই সিজেডএম শিক্ষাবৃত্তি ২০২২ এর প্রাথমিক সিলেকশন এর ফলাফল দেখতে পারবেন।প্রাথমিক সিলেকশনে সিলেক্টেড হলে আপনি পরবর্তী ধাপের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।এবং সিজেডএম শিক্ষাবৃত্তি ২০২২ চুড়ান্ত আবেদনের সুযোগ পাবেন।

ভাইবা বা মৌখিক পরীক্ষা 

প্রাথমিক সিলেকশন এর পরে ভাইবার জন্য ডাকা হয়। ভাইবাতে যাওয়ার সময় আপনার আবেদনের সময় পুরন করা হার্ড কপি সহ সকল যাবতীয় প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে উপস্থিত হতে হবে। ভাইবার পরেই স্কলারশিপ এর ফাইনাল কার্যক্রম শুরু হয়।

সিজেডএম(CZM) শিক্ষাবৃত্তি ২০২২ চুড়ান্ত সিলেকশন এর ফলাফল! 

সিজেডএম স্কলারশিপ ২০২২ এর প্রাথমিক সিলেকশনে সিলেক্টেড হওয়ার পরে চুড়ান্ত আবেদন সম্পন্ন করতে হয়। সিজেডএম কর্তৃপক্ষ নির্দেশিত প্রয়োজনীয় কাগজপত্র পাঠানোর পরে কর্তৃপক্ষ দ্বারা তা যাচাই বাছাইয়ের মাধ্যমে ফাইনাল সিলেকশন প্রকাশিত হয়। ফাইনালি আপনি সিলেক্টেড হয়েছেন কিনা তা আপনি সিজেডএম এর অফিশিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে দেখতে পারেন।এছাড়াও চুড়ান্ত ভাবে নির্বাচিত হলে কর্তপক্ষ দ্বারা মোবাইল ফোনে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হয়।

ভাইবাতে অংশগ্রহণ করার এক থেকে দুই মাসের মধ্যেই ফাইনাল রেজাল্ট প্রকাশিত হয়।

অনার্স পর্যায়ে সিজেডএম শিক্ষাবৃত্তি ২০২২ বৃত্তিপত্র প্রদান অনুষ্ঠান! 

চুড়ান্ত ফলাফল প্রকাশিত হওয়ার পরে নির্বাচিত শিক্ষার্থীদের নিয়ে একটি বৃত্তিপত্র প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।বৃত্তিপত্র প্রদান অনুষ্ঠানে দেশের বিভিন্ন স্বনামধন্য ব্যক্তিগণ উপস্থিত থাকেন।বৃত্তিপত্র প্রদান অনুষ্ঠানের প্রায় এক মাসের মধ্যেই সকল শিক্ষার্থীদের নিজস্ব একাউন্টে টাকা প্রদান করা হয়ে থাকে।

বৃত্তি নবায়ন 

এক বছর স্কলারশিপ পাওয়ার পরে শিক্ষাথীদের বৃত্তি নবায়ন করতে হয়। এসময় স্কলারশিপ প্রাপ্ত শিক্ষার্থীর বিগত বছরের একাডেমিক ফলাফল ও প্রয়োজনীয় কাগজপত্র কর্তৃপক্ষের নিকট পাঠানো লাগে, তবেই পরবর্তী বছরের জন্য পুনরায় বৃত্তি প্রক্রিয়া চালু হয়।

সীমাবদ্ধতা 

অন্য কোোনো বৃত্তি প্রাপ্ত কোনো শিক্ষার্থী সিজেডএম বৃত্তি গ্রহণ করতে পারবে না। অথবা সিজেডএম স্কলারশিপ পাওয়া কোনো শিক্ষার্থী অন্য কোোনো বৃত্তি গ্রহণ করতে পারবে না। তাহলে সিজেডএম কর্তৃক বৃত্তি অটো বাতিল হয়ে যাবে।

বৃত্তি গ্রহণের ক্ষেত্রে কোোনো তথ্য গোপন করা যাবে না। 


সিজেডএম স্কলারশিপ ২০২২ এর প্রাথমিক আবেদন ফর্ম ডাউনলোড করুন! 

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?