The DU Speech https://www.duspeech.com/2021/09/timeshighereducationrank.html

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের তিন পাবলিক বিশ্ববিদ্যালয়!

আন্তর্জাতিক মানদণ্ডে সবচেয়ে গুরুত্বপূর্ণ র‍্যাংকিং হিসেবে স্বীকৃত 'টাইমস হায়ার এডুকেশন ' র‍্যাংকিং এ বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় জায়গা করে নিল বাংলাদেশের তিনটি পাবলিক বিশ্ববিদ্যালয়।



 বিশ্ববিদ্যালয়গুলো হলো -

  1. ঢাকা বিশ্ববিদ্যালয়
  2. বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
  3. বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়। 
জাতিসংঘ নির্ধারিত টেকসই উন্নয়ন লক্ষমাত্রা এসডিজি অর্জনের ভিত্তিতে গবেষণা, স্টিয়ার্ডশিপ, আউটরিচ এবং শিক্ষণের মানদণ্ডের ওপর ভিত্তি করে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় গুলোর তালিকা প্রকাশ করে টাইমস হায়ার এডুকেশন। 

টাইমস হায়ার এডুকেশন এবছরে অর্থ্যাৎ ২০২১ সালে সারা বিশ্বের প্রায় ৯৩ টি দেশের প্রায় ১০ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে থেকে ১ হাজার ৬'শ ৬২ টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে। এই তালিকায় আমাদের দেশ থেকে স্থান পাওয়া বিশ্ববিদ্যালয়গুলো অর্থাৎ ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং এ  ১০০০-১২০০ এর মধ্যে অবস্থান করছে।
Dhaka University ranking



এই বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেছেন, " আন্তর্জাতিক মান উন্নয়নে নানা কার্যক্রম নেওয়া হয়েছে। ভবিষ্যতে এর সুফল পাওয়া যাবে। "
এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান বলেন, " গবেষণা স্টিয়ার্ডশিপ,আউটরিচ ও শিক্ষণ পদ্ধতির উত্তরোত্তর উন্নতির মাধ্যমে আমরা আগামী দিনে আরো এগিয়ে যাব এবং বিশ্বের সেরা 500 বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান করতে পারব বলে আশাবাদ ব্যক্ত করছি। " 
সূত্র

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?