The DU Speech https://www.duspeech.com/2021/09/openeducationalinstitution.html

যেসব শর্তে আগামী ১২ ই সেপ্টেম্বর খুলছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান!

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসার কারণে ধাপে ধাপে বাড়ছিল দেশের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি। অবশেষে প্রায় দেড় বছর পরে আগামী ১২ই সেপ্টেম্বর দেশের সকল প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান  খুলে দেওয়ার সিদ্ধান্ত  নিয়েছে সরকার। 



গতকাল রাতে করনা পরিস্থিতি মোকাবেলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি সাথে বৈঠক শেষে, আজ শুক্রবার (৩  রা সেপ্টেম্বর)  চাঁদপুর এক সংবাদ সম্মেলনের শেষে সাংবাদিকদের শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত  ও তারিখ জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

তিনি আরো বলেন, "বিপর্যয় থেকে শিক্ষার্থীদের রক্ষার জন্য খুব দ্রুত সময়ের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা ছিল। তাছাড়া গতকাল রাতে করোনা মোকাবেলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটিও স্বাস্থ্যবিধি মেনে স্কুল কলেজ খোলার পরামর্শ দিয়েছে।সার্বিক দিক বিবেচনায,  আগামী  ১২ই সেপ্টেম্বর প্রাথমিক,  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। "

বিগত কিছুদিন ধরে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নিতে বলা হয়েছিল শিক্ষা প্রতিষ্ঠান গুলোকে। নির্দেশনা অনুসারে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে প্রস্তুত করে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের সশরীরে পাঠদান করানো যাবে।


যেসব শর্তে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান! 

শিক্ষা প্রতিষ্ঠান খোলার পরে শিক্ষক ও শিক্ষার্থীদের যেসব নির্দেশনা মেনে চলার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয় -

  • শ্রেণিকক্ষে সবার মাস্ক পরা বাধ্যতামূলক। 
  • তিন ফুট দূরত্ব বজায় রেখে শ্রেণিকক্ষে বেঞ্চ সাজাতে হবে। 
  • বেঞ্চের দৈর্ঘ্য 5 ফুটের কম হলে তাতে সর্বোচ্চ 2 জন শিক্ষার্থী বসতে পারবে। 
করনা পরিস্থিতি মোকাবেলায় গঠিত জাতীয় কারিগরি কমিটির বৈঠকে শিক্ষক-শিক্ষার্থীদের যথাযথ স্বাস্থ্যবিধি  এবং উপরের নির্দেশনা মেনে শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনার নির্দেশ দিয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার এই সিদ্ধান্ত প্রসঙ্গে সাংবাদিকরা জানতে চাইলে কারিগরি কমিটির সভাপতি অধ্যাপক মোঃ সলিমুল্লাহ সাংবাদিকদের বলেন, "সার্বিক পরিস্থিতি বিবেচনা করে এবং স্বাস্থ্যবিধি মেনে এখন শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া যায়।"





পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?