The DU Speech https://www.duspeech.com/2021/09/ipl%20t20%20tournament%20.html

ফের পর্দা উঠছে IPL এর!

 অবশেষে মাঠে গড়াচ্ছে করোনা মহামারীর দরুন স্থগিত হওয়া ২০২১ সালের INDIAN PREMIER LEAGUE (IPL) এর গ্রুপ পর্যায়ের পরবর্তী ম্যাচগুলো। চলতি বছরের ৯ এপ্রিল পর্দা উঠেছিল INDIAN PREMIER LEAGUE (IPL)  এর চৌদ্দতম আসরের। সর্বমোট ৬০ টি ম্যাচের মাধ্যমে সাজানো ভারতের এই আন্তর্জাতিক  টি টোয়েন্টি টুর্নামেন্টে অংশ নেয় ৮ টি স্থানীয় দল। তবে করোনাকালীন স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় মাঝপথে INDIAN PREMIER LEAGUE (IPL)  এর আসর স্থগিত করে ভারতের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআই(BCCI)।



স্থগিত হওয়ার আগে IPL 2021 

গত ৯ এপ্রিল মুম্বাই ইন্ডিয়ান্স ও রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর এর মধ্যকার ম্যাচ দিয়া শুরু হয় INDIAN PREMIER LEAGUE (IPL) এর ক্রিকেটযুদ্ধ। স্থগিত হওয়ার আগে মোট ২৯ টি ম্যাচ আয়োজিত হয়। ভারতে করোনা মহামারীর উর্ধ্বগতির কারণে বাকি ম্যাচগুলো আর আয়োজন করা সম্ভব হয়নি। ৮ দলের টুর্নামেন্ট INDIAN PREMIER LEAGUE (IPL)  এর প্রতি দল গ্রুপ পর্যায়ে ১৪ টি করে ম্যাচ  খেলার সু্যোগ পাওয়ায় কথা থাকলেও আসর অর্ধেক মাঠে গড়ানোর পরই তা স্থগিত হয়। 

IPL নিয়ে  BCCI এর ভাবনা 

ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি২০ টুর্নামেন্ট INDIAN PREMIER LEAGUE (IPL)  এর চৌদ্দতম আসর সমাপ্তির জন্য বিসিসিআই (BCCI) অঙ্গীকারবদ্ধ। ভারতের জনপ্রিয় এই INDIAN PREMIER LEAGUE (IPL) নিয়ে দেশ ও বিদেশের নানা স্পন্সর কোম্পানির বরাবরই আগ্রহ রয়েছে। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন INDIAN PREMIER LEAGUE (IPL)  টুর্নামেন্টের ২০২১ সালের আসরেও বিভিন্ন কোম্পানির পক্ষ থেকে বিনিয়োগ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। এছাড়াও বিশ্বের বিভিন্ন টেলিভিশন চ্যানেলের কাছে INDIAN PREMIER LEAGUE (IPL)  এর সম্প্রচার স্বত্ত্ব বিক্রি করেছে বিসিসিআই (BCCI)। 

ফলে INDIAN PREMIER LEAGUE (IPL)  এর স্থগিত আসর শেষ করতে না পারলে বৃহৎ আকারের আর্থিক সংকটে পড়তে পারে বিসিসিআই (BCCI)। তাই INDIAN PREMIER LEAGUE (IPL)  এর বাকি ম্যাচগুলো আয়োজন করার জন্য বিসিসিআই (BBCI) নতুন পরিকল্পনা সাজিয়েছে।  

কোথায় হচ্ছে IPL এর পরবর্তী ম্যাচগুলো?

ভারতের করোনা পরিস্থিতি এখনো স্বাভাবিক অবস্থায় পৌঁছেনি। তাই INDIAN PREMIER LEAGUE (IPL)  এর আসর পুনরায় সেখানে অনুষ্ঠিত হবার কোন কারন নেই। এছাড়া এ অবস্থায় স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় বেশিরভাগ বিদেশি তারকা খেলোয়াড়েরা আসতে অস্বীকৃতি জানায়। তাই INDIAN PREMIER LEAGUE (IPL) টুর্নামেন্টের বাকি ম্যাচগুলো দুবাইতে আয়োজন করার জন্য সবরকম প্রস্তুতি সম্পন্ন করেছে বিসিসিআই (BCCI)। পরিকল্পনা অনুযায়ী ১৯ সেপ্টেম্বর থেকে আবারও দুবাইয়ে মাঠে গড়াচ্ছে INDIAN PREMIER LEAGUE (IPL)।

চুড়ান্ত হল IPL সূচী :

INDIAN PREMIER LEAGUE (IPL) এর দুবাই পর্বের জন্য সূচী চুড়ান্ত করেছে বিসিসিআই (BBCI)। নতুন সূচীতে ১৯ সেপ্টেম্বর INDIAN PREMIER LEAGUE (IPL) এর আসর পূনরায় শুরু হবে। ১৫ অক্টোবর ফাইনালের মাধ্যমে পর্দা নামবে INDIAN PREMIER LEAGUE (IPL) এর এবারের আসরের। INDIAN PREMIER LEAGUE (IPL) এর সবগুলো ম্যাচ আয়োজিত হবে দুবাই, আবুধাবি ও শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে।

১৯ সেপ্টেম্বর INDIAN PREMIER LEAGUE (IPL) এর ৩০ তম ম্যাচে  মুখোমুখি হবে চেন্নাই ও মুম্বাই। ৮ অক্টোবর শেষ হবে গ্রুপ পর্বের খেলা। ১০ ও ১৩ অক্টোবর ২ টি কোয়ালিফাইয়ার, ১২ অক্টোবর এলিমিনেটর ও ১৫ তারিখ আয়োজিত হবে INDIAN PREMIER LEAGUE (IPL) টুর্নামেন্টের ফাইনাল। ফাইনালের জন্য দুবাই স্টেডিয়ামকে নির্ধারণ করে সূচী ঘোষণা করেছে বিসিসিআই (BCCI)। 



ভারতে যাচ্ছেন সাকিব-মুস্তাফিজ 

INDIAN PREMIER LEAGUE (IPL) এর বাকি ম্যাচগুলো খেলতে যাওয়ার জন্য ইতোমধ্যে ছাড়পত্র পেয়েছেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। ১২ সেপ্টেম্বর দুবাই এর উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন তারা। সেখানে কমপক্ষে ৬ দিনের কোয়ারান্টাইনের মুখোমুখি হতে হবে তাদের। এরপরই সাকিব আল হাসান যোগ দেবেন কোলকাতা শিবিরে। আর মুস্তাফিজ ঢুকবেন রাজস্থানের ডেরায়।

আইপিএল দলগুলোর পূর্ণাঙ্গ বিশ্লেষণ 

চেন্নাই সুপার কিংস (CSK)

চেন্নাই সুপার কিংস (CSK) মূলত ভারতের চেন্নাই, তামিলনাড়ু অঞ্চলের ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক দল যার মালিক ভারতের ইন্ডিয়া সিমেন্ট নামক বাণিজ্যিক কোম্পানি। চিপকে অবস্থিত এম এ চিদম্বরম স্টেডিয়াম দলটির হোম ভেন্যু। আইপিএল এর ২০০৮ সালের প্রথম আসর থেকেই দলটি INDIAN PREMIER LEAGUE(IPL) এ অংশ নিয়ে আসছে। তবে অভ্যন্তরীণ জটিলতার কারণে ২০১৭ ও ২০১৮ সালের INDIAN PREMIER LEAGUE (IPL) এর আসর থেকে নিষিদ্ধ করা হয় দলটিকে। দলটির প্রধান কোচ হিসেবে রয়েছেন নিউজিল্যান্ডের একসময়ের তারকা খেলোয়াড় স্টিফেন ফ্লেমিং। আর নেতৃত্বে রয়েছেন ভারতের সবচেয়ে সফল অধিনায়ক হিসেবে খ্যাত মহেন্দ্র সিং ধোনি। ধোনির নেতৃত্বে চেন্নাই পেয়েছে ৩ বারের INDIAN PREMIER LEAGUE (IPL) চ্যাম্পিয়নের খেতাব। 

২০২১ সালের INDIAN PREMIER LEAGUE (IPL) আসরে চেন্নাইয়ের দল -

ভারতীয় খেলোয়াড় : মহেন্দ্র সিং ধোনি, রবীন্দ্র জাদেজা, সুরেশ রায়না, আম্বাতি রায়ড়ু, করণ শর্মা, শার্দুল ঠাকুর, রুতুরাজ গায়কোয়াড়, নারায়ন জগদীশান, দীপক চাহার, কেএম আসিফ, আর সাই কিশোর, রবিন উথাপ্পা, কৃষ্ণাপ্পা গৌতম, চেতেশ্বর পূজারা, ভগত বর্মা, হরি নিশান্ত ও হরিশঙ্কর রেড্ডি।

বিদেশি খেলোয়াড় : ফাফ ডু'প্লেসি, স্যাম কারান, ডোয়াইন ব্র্যাভো, জস হ্যাজলউড,জেসন বেহেনডর্ফ, লুঙ্গি এনগিদি, মিচেল স্যান্টনার, ইমরান তাহির ও মঈন আলি।

মুম্বাই ইন্ডিয়ান্স (MI)

মুম্বাই ইন্ডিয়ান্স INDIAN PREMIER LEAGUE(IPL) এ ভারতের মুম্বাই শহরের প্রতিনিধিত্ব করে। বরাবরই বিশ্বমানের খেলোয়াড়দের নিয়ে সাজানো দলটিও INDIAN PREMIER LEAGUE(IPL) এর প্রথম আসর থেকেই অংশ নিচ্ছে। মুম্বাই ইন্ডিয়ান্স নিজেদের মাঠ হিসেবে ওয়াংখেড়ে স্টেডিয়াম,মুম্বাইকেই ব্যবহার করে আসছে। মুকেশ আম্বানি ও নীতা আম্বানির মালিকানাধীন এই দলটির কোচের দা্যিত্বে আছেন শ্রীলঙ্কান ব্যাটিং গ্রেট মাহেলা জয়াবর্ধনে। দলটির নেতৃত্ব দেয়া হয়েছে ভারতীয় জাতীয় দলের অভিজ্ঞ ব্যাটসম্যান রোহিত শর্মাকে। INDIAN PREMIER LEAGUE(IPL) এর সর্বোচ্চ পাঁচ বারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স। তারা বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে এবারের আসর খেলছে।

আইপিএল ২০২১ এ মুম্বাই ইন্ডিয়ান্স এর পূর্ণ দল :

ভারতীয় খেলোয়াড় : রোহিত শর্মা, আদিত্য তারে, অনমলপ্রীত সিং, অনুকুল রায়, ধাওয়াল কুলকার্নি, হার্দিক পান্ডিয়া, ইশান কিষান, জাসপ্রিত বুমরাহ, জয়ন্ত যাদব, ক্রুণাল পান্ডিয়া, রাহুল চাহার, সূর্যকুমার যাদব, মহসিন খান, সৌরভ তিওয়ারি, পীযূষ চাওলা, যুধবীর  ও অর্জুন টেন্ডুলকার।

বিদেশী খেলোয়াড় : কাইরন পোলার্ড, কুইন্টন ডি কক,  ক্রিস লিন, ট্রেন্ট বোল্ট, অ্যাডাম মিলনে, নাথান কোল্টার-নাইল, জেমস নিশাম ও মার্কো জানসেন।

দিল্লী ক্যাপিটালস (DC)

ভারতের রাজধানী দিল্লিকে INDIAN PREMIER LEAGUE(IPL) এ প্রতিনিধিত্বকারী ফ্র্যাঞ্চাইজি হচ্ছে দিল্লী ক্যাপিটালস। INDIAN PREMIER LEAGUE(IPL) এর প্রথম আসরের দলগুলোর মধ্যে অন্যতম এই দলটির ঘরের মাঠ দিল্লির অরুণ জেটলি স্টেডিয়াম এবং ভারতের রায়পুর স্টেডিয়াম। তবে প্রথম আসরে দলের নাম ছিল দিল্লি ডেয়ার ডেভিংস।  দলটির মালিকানা সত্ত্বে সমান পঞ্চাশ ভাগ করে ভাগিদার হিসেবে আছে জিএমআর গ্রুপ এবং জেএসডব্লিউ গ্রুপ। দলটির কোচের দায়িত্বে আছেন অস্ট্রেলিয়ার সাবেক বিশ্বকাপজয়ী অধিনায়ক রিকি পন্টিং। নিয়মিত অধিনায়ক শ্রয়াস আইয়ারের পরিবর্তে এবারের আসরে দলের দায়িত্ব দেওয়া হয়েছে তরুণ কিপার ব্যাটসম্যান ঋষভ পান্তকে। তরুণ ক্রিকেটারদের নিয়ে সাজানো দলটির শিরোপা এখনো অধরাই রয়ে গেছে।

আইপিএল ২০২১ আসরে দিল্লি ক্যাপিটালস :

ভারতীয় খেলোয়াড় : শ্রেয়াস আইয়ার, অজিঙ্কা রাহানে, অমিত মিশ্র, অভেশ খান, অক্ষর প্যাটেল, ইশান্ত শর্মা, পৃথ্বী শ, রবিচন্দ্রন অশ্বিন, ঋষভ পান্ত, শিখর ধাওয়ান, ললিত যাদব, উমেশ যাদব, রিপাল প্যাটেল, লুকমান হুসেন মেরিওয়ালা, এম সিদ্ধার্থ, প্রবীণ দুবে ও বিষ্ণু বিনোদ।

বিদেশি খেলোয়াড় : মার্কাস স্টোইনিস, কাগিসো রাবাদা, শিমরন হেটমায়ার, ক্রিস ওকস, অ্যানরিচ নর্টজে, স্টিভ স্মিথ, টম কারান ও স্যাম বিলিংস।

কোলকাতা নাইট রাইডার্স (KKR)

ভারতের প্রাণের শহর নামে খ্যাত কোলকাতার INDIAN PREMIER LEAGUE(IPL) এর দল কোলকাতা নাইট রাইডার্স। কোলকাতার মালিকানায় আছেন বলিউড বাদশা শাহরুখ খান,জুহি চাওলা ও জয় মেহতা। এছাড়া নাইট শিবিরের কোচ হিসেবে রয়েছেন নিউজিল্যান্ডের ব্যাটিং গ্রেট ব্রেন্ডন ম্যাককালাম। INDIAN PREMIER LEAGUE(IPL) এর প্রতিস্ঠাকালীন সদস্য দল এবং দুবারের চ্যাম্পিয়ন কোলকাতার ঘরের মাঠ অপরূপ সৌন্দর্য্যের ইডেন গার্ডেনস। দলটির পুরাতন অধিনায়ক ভারতীয় কিপার দীনেশ কার্তিকের ব্যর্থতার দরুন এই আসরে নতুন অধিনায়ক করা হয়েছে ইংলিশ অধিনায়ক ইয়ন মরগানকে।

এবারের আসরে নাইটদের খেলোয়াড় তালিকা :

ভারতীয় খেলোয়াড় : দীনেশ কার্তিক, কমলেশ নগরকোটি, কুলদ্বীপ যাদব, নীতিশ রানা, প্রাশিধ কৃষ্ণা, গুরকিরাত সিং মান, সন্দীপ ওয়ারিয়ার, শিবাম মাভি, শুভমান গিল, রাহুল ত্রিপাঠি, বরুণ চক্রবর্তী, পবন নেগি, বৈভব অরোরা, করুণ নায়ার, হরভজন সিং ও ভেঙ্কটেশ আইয়ার।

বিদেশী খেলোয়াড় : আন্দ্রে রাসেল, লকি ফার্গুসন, সুনীল নারিন, ইয়ন মরগান,টিম সেফার্ট, সাকিব আল হাসান, শেলডন জ্যাকসন, বেন কাটিং, প্যাট কামিন্স ও টিম সাউদি।

দুবাই পর্বে নেই : প্যাট কামিন্স

প্রতিস্থাপিত খেলোয়াড় : টিম সাউদি

পাঞ্জাব কিংস (PBKS)

ভারতের মোহালি ও পাঞ্জাব এলাকার সমন্বিত ফ্র্যাঞ্চাইজি দল পাঞ্জাব কিংস ২০১০ সালে কিংস ইলেভেন পাঞ্জাব নামে প্রথম বারের মত INDIAN PREMIER LEAGUE(IPL) এ অংশ নেয়। পাঞ্জাব ক্রিকেট এসোসিয়েশন এর মাঠকে হোম ভেন্যু হিসেবে ব্যবহার করে দলটি। দলটি যৌথভাবে ডাবুর গ্রুপ, মোহিত বর্মণ, প্রীতি জিনতা, ওয়াদিয়া গ্রুপের সিয়ন নেস ওয়াদিয়া এবং করণ পাল দের মত নেতৃস্থানীয়দের মালিকানাধীন। দলের বর্তমান কোচ ভারতের কিংবদন্তি ক্রিকেটার অনীল কুম্বলে এবং অধিনায়ক হিসেবে আছেন ভারতের তরুণ ব্যাটসম্যাান লোকেশ রাহুল। পাওয়ায় হিটিং ক্রিকেটার সমৃদ্ধ হলেও দলটির শিরোপা ভাগ্য একেবারেই মলিন। 

আইপিএল এর এবারের আসরে পাঞ্জাব কিংস :

ভারতীয় খেলোয়াড় : কেএল রাহুল, মায়াঙ্ক আগারওয়াল, মানদ্বীপ সিং, সরফরাজ খান, দীপক হুদা, প্রভিসিমরন সিং, মোহাম্মদ শামি, দার্শান নলকান্দে, রবি বিষ্ণোই, মুরুগান অশ্বিন, আর্শদ্বীপ সিং, হরপ্রীত ব্রার, ইশান পোরেল, শাহরুখ খান, জলজ সাক্সেনা, উত্তর্ষ সিং ও সৌরভ কুমার।

বিদেশী খেলোয়াড় : ক্রিস গেইল,নিকোলাস পুরান,ক্রিস জর্ডান,দাভিদ মালান, নাথান এলিস, আদিল রশিদ, ময়েসেস হেনরিকাস, ঝাই রিচার্ডসন, রাইলি মেরিডিথ ও ফাবিয়ান অ্যালেন।
দুুবাই পর্বে নেই : ঝাই রিচার্ডসন, রাইলি মেরিডিথ

প্রতিস্থাপিত খেলোয়াড় : নাথান এলিস, আদিল রশিদ।

রাজস্থান রয়েলস (RR)

ভারতের গোলাপী নগরী হিসেবে খ্যাত জয়পুরকে INDIAN PREMIER LEAGUE(IPL) এ প্রতিনিধিত্ব করছে  রাজস্থান রয়েলস। ভারতের আমিশা হাথিরমণি, মনোজ বাদালে এবং লাচলন মুরদচ প্রমুখ গুণী ব্যবসায়ীদের মিলিত মালিকানা রয়েছে দলটিতে। জয়পুরের সয়াই মানসিং ক্রিকেট স্টেডিয়াম দলটির হোম ভেন্যু দলটির বর্তমান কোচ নিউজিল্যান্ডের অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড এবং অধিনায়ক হিসেবে আছেন ভারতের তরুণ খেলোয়াড় সাঞ্জু স্যামসন। অস্ট্রেলিয়ান কিংবদন্তী লেগ স্পিনার শেইন ওয়ার্নের অনবদ্য নেতৃত্বে INDIAN PREMIER LEAGUE(IPL) এর প্রথম আসরের বিজয়ী দলের হাতে আর কখনোই দেখা যায় নি আইপিএল শিরোপা।

রাজস্থান রয়েলস এর সম্পূর্ণ খেলোয়াড় তালিকা :

ভারতীয় খেলোয়াড় : সাঞ্জু স্যামসন, রিয়ান পরাগ, শ্রেয়াস গোপাল, রাহুল তেওয়াতিয়া, মহিপাল লোমরর, কার্তিক তিয়াগী, জয়দেব উনাদকড়, মায়াঙ্ক মার্কান্দে, যশস্বী জয়সওয়াল, অনুজ রাওয়াত, মানান ভোহরা, শিবম দুবে, ক্রিস মরিস, চেতন সাকারিয়া, কেসি কারিয়াপ্পা, লিয়াম লিভিংস্টোন, কুলদীপ যাদব আকাশ সিং।

বিদেশি খেলোয়াড় : জোফরা আর্চার,বেন স্টোকস, অ্যান্ড্রু টাই,ডেভিড মিলার,ক্রিস মরিস,মুস্তাফিজুর রহমান, জস বাটলার, গ্লেন ফিলিপস, লিয়াম লিভিংস্টোন ও তাবরায়েজ শামসি।

দুবাই পর্বে নেই : জোফরা আর্চার,বেন স্টোকস ও জস বাটলার।

প্রতিস্থাপিত খেলোয়াড় : গ্লেন ফিলিপস ও তাবরায়েজ শামসি।


রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর (RCB)

ভারতের কর্ণাটক রাজ্যের ক্রিকেট ফ্র্যাঞ্চাইজি রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর। INDIAN PREMIER LEAGUE(IPL) এর শুরুর সদস্য এই দলটি নিজস্ব মাঠ হিসেবে ব্যবহার করে কর্ণাটকের এম চিন্নাস্বামী স্টেডিয়ামকে। INDIAN PREMIER LEAGUE(IPL) এর গেল আসরগুলোর মধ্যে দুইবারের ফাইনালিস্ট বেঙ্গালুরুর কখনোই ছুয়ে দেখা হয়নি শিরোপা। বর্তমানে দলটির কোচের দায়িত্ব পালন করছেন সাবেক অস্ট্রেলিয়ান খেলোয়াড় সাইমন কাটিং এবং অধিনায়ক হিসেবে আছেন ভারতীয় জাতীয় দলের বর্তমান অধিনায়ক ও একালের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। 

২০২১ আইপিএল এ বেঙ্গালোর :

ভারতীয় খেলোয়াড় : বিরাট কোহলি, যুজবেন্দ্র চাহাল, দেবদূত পাদিককাল, হার্শাল প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, মোহাম্মদ সিরাজ, নবদ্বীপ সায়নী, শাহবাজ আহমেদ, পবন দেশপান্ডে, শচীন বেবি, রজত পাতিদার, মোহাম্মদ আজহারুদ্দিন, সুয়েশ প্রভুদেসাই, কেএস ভরত।

বিদেশি খেলোয়াড় : এবি ডি ভিলিয়ার্স, গ্লেন ম্যাক্সওয়েল, কাইল জেমিসন, ড্যানিয়েল স্যামস, অ্যাডাম জাম্পা, কেন রিচার্ডসন, ফিন অ্যালেন, স্কট কুগেলিজিন, টিম ডেভিড, দাশমান্ত চামিরা, ওয়ানিন্দু হাসারাঙ্গা,ড্যান ক্রিশ্চিয়ান ও জর্জ গার্টন
দুবাই পর্বে নেই : ড্যানিয়েল স্যামস, অ্যাডাম জাম্পা, কেন রিচার্ডসন, ফিন অ্যালেন, স্কট কুগেলিজিন 

প্রতিস্থাপিত খেলোয়াড় : টিম ডেভিড, দুশমন্ত চামিরা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, জর্জ গার্টন

সানরাইজার্স হায়দ্রাবাদ (SRH)

সানরাইজার্স হায়দ্রাবাদ INDIAN PREMIER LEAGUE(IPL) এ ভারতের হায়দ্রাবাদ শহরের প্রতিনিধিত্ব করে। ভারতীয় জনপ্রিয় টেলিভিশন প্রতিষ্ঠান সান নেটওয়ার্কের মালিকানায় রয়েছে দলটি। ২০১৩ সালে প্রথমবারের মতো INDIAN PREMIER LEAGUE(IPL) এ অংশ নেয়া দলটির হোম ভেন্যু ভারতের রাজীব গান্ধী ক্রিকেট স্টেডিয়াম। দলটির কোচের দায়িত্বে রয়েছেন নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার ট্রেভর বেলিস। এছাড়া দলটির বোলিং কোচ শ্রীলঙ্কান কিংবদন্তি মুত্তিয়াহ মুরালিধরন এবং পরামর্শক হলেন ভারতীয় ব্যাটিং গ্রেট ভিভিএস লক্ষ্মণ। হায়দ্রাবাদ ২০১৬ INDIAN PREMIER LEAGUE(IPL) আসরে চ্যাম্পিয়ন হয়ে নতুন দল হিসেবে সকলের নজর কাড়ে। বর্তমানে দলটির অধিনায়ক নিউজিল্যান্ডের তারকা ক্রিকেটার কেইন উইলিয়ামসন।

ভারতীয় খেলোয়াড় : মণীশ পান্ডে, বিরাট সিং, প্রিয়ম গার্গ, আবদুল সামাদ, ভুবনেশ্বর কুমার, খলিল আহমেদ, সন্দীপ শর্মা, সিদ্ধার্থ কাউল, টি নটরাজান, অভিষেক শর্মা, শাহবাজ নাদিম, বিজয় শঙ্কর, ঋদ্ধিমান সাহা, শ্রীভাতস গোস্বামী, বাসিল থাম্পি, জগদীশা সুচিত ও কেদার যাদব।

বিদেশি খেলোয়াড় : কেন উইলিয়ামসন, ডেভিড ওয়ার্নার,মোহাম্মদ নবী, রশিদ খান, জনি বেয়ারস্টো, জেসন হোল্ডার,মুজিব উর রহমান ও জেসন রয়।

দুবাই পর্বে নেই : জনি বেয়ারস্টো।

আইপিএল এর শিরোপা লড়াইয়ে কে কতটা এগিয়ে?

মুম্বাই ইন্ডিয়ান্স : শক্তিশালী ব্যাটিং ও বোলিং আক্রমণ সমৃদ্ধ দল মুম্বাই ইন্ডিয়ান্স INDIAN PREMIER LEAGUE(IPL) এর এবারের আসরে পয়েন্ট টেবিলের চার নম্বরে রয়েছে। গ্রুপ পর্বের সাত ম্যাচে চার জয়ে আট পয়েন্ট নিয়ে এবারের আইপিএল আসরে সুবিধাজনক অবস্থানে রয়েছে তারা। তাই টানা দ্বিতীয় শিরোপা জয়ের স্বপ্ন দেখতেই পারে মুম্বাই। 

দলে রয়েছেন রোহিত,হার্দিক, বুমরাহ এর মত  খেলোয়াড় যারা একাই ম্যাচ জেতানোর সামর্থ্য রাখেন। দলের বোলিং এ আছেন তরুণ লেগি রাহুল। এছাড়া বিদেশি কোটায় পোলার্ড, ডি কক, বোল্টরা বিধ্বংসী হয়ে উঠলে যেকোন ম্যাচ নিজেদের করে নিতে পারে মুম্বাই। 

চেন্নাই সুপার কিংস : আইপিএল এবারের আসরের শিরোপা লড়াইয়ে নিজেদের শক্ত অবস্থানে নিয়ে গেছে চেন্নাই। পয়েন্ট টেবিলের ২য় স্থানে থেকে তারা শিরোপা লড়াইয়ে নিজেদের অন্যতম ভাগীদার হিসেবে প্রকাশ করেছে। দলের সম্মিলিত শক্তিমত্তা ও মহেন্দ্র সিং ধোনির অসাধারণ ক্রিকেটীয় জ্ঞান চেন্নাইকে এনে দিতে পারে চতুর্থ আইপিএল শিরোপা।

চেন্নাই সুপার কিংস অভিজ্ঞতায় ভরপুর।  ভারতীয় ক্রিকেটার রায়না-ধোনী-জাদেজার সান্নিধ্যে এ আসরে নিজেকে আন্তর্জাতিক ক্রিকেটে চেনাচ্ছেন ভারতের অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ খেলা ঋতুরাজ। চেন্নাইয়ের এবারের আসরের অন্যতম সেরা ব্যাটসম্যান তিনি। এছাড়া ডু প্লেসি,ব্র্যাভো, স্যাম কারানরা প্রতি ম্যাচে ব্যবধান গড়ে দিতে সক্ষম। 

দিল্লী ক্যাপিটালস : আইপিএল এর এবারের আসরে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে দিল্লি ক্যাপিটালস। আট ম্যাচে ছয় জয়ে সর্বোচ্চ বারো পয়েন্ট তাদের। তাই শিরোপা খরা ঘোচানোর সবচেয়ে কার্যকরী সুযোগটি কোনক্রমেই হাতছাড়া করতে চাইবে না দিল্লি। 

দিল্লি ক্যাপিটালস তুলনামূলক তরুণ দল হলেও ঋষভ পান্তের নেতৃত্বে দুর্বার হয়ে উঠেছে তারা। অভিজ্ঞ শিখর ধাওয়ানের সাথে পৃথ্বী জুটি দিল্লি ওপেনিংয়ে মূল ভরসা। এছাড়া স্মিথ, স্টয়নিস মিডল অর্ডারে স্বস্তি দিচ্ছে বরাবর। বোলিং ইউনিটে অশ্বিন ইশান্তের সাথে রাবাদা-নর্টজে ভেলকি দেখাতে পারেন। 

রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর : পয়েন্ট টেবিলের ৩য় স্থানে থাকা বেঙ্গালোর এবারের INDIAN PREMIER LEAGUE(IPL) আসরের শিরোপা লড়াইয়ে হট ফেভারিট। সাত ম্যাচে দশ পয়েন্ট পাওয়া দলটির প্রথম শিরোপা উৎসব হতে পারে এবার দুবাইয়ের মাটিতে।

হার্ডহিটিং ব্যাটিং লাইনআপ সমৃদ্ধ বেঙ্গালোর দলের তুরুপের তাস হতে পারেন ওপেনার দেবদূত পাদিককাল। চিরায়িত বিধ্বংসী জুটি কোহলি-এবি এর সাথে এবার জ্বলে উঠতে পারেন ম্যাক্সওয়েম-জেমিসনরা। এছাড়াও বোলিং আক্রমণকে নেতৃত্ব দেবেন উমেশ যাদব। প্রতিপক্ষকে বিপাকে ফেলতে পারেন সায়নী, চাহালরাও।

কোলকাতা নাইট রাইডার্স : INDIAN PREMIER LEAGUE(IPL) এর আসরের অন্যতম সেরা দল কোলকাতা নাইট রাইডার্স এবছরের আইপিএলে রয়েছে সংকটে। সাত ম্যাচ খেলে নাইটদের জয় মাত্র দুইটিতে। তাই শিরোপার দৌড়ে বেশ পিছিয়ে পয়েন্ট টেবিলের সাত নম্বরে থাকা কোলকাতা। লড়াইয়ে টিকে থাকতে INDIAN PREMIER LEAGUE(IPL) এর দুবাই পর্বের অবশিষ্ট সবগুলো ম্যাচে জয়ের বিকল্প নেই তাদের। তবুও দিনশেষে তাকিয়ে থাকতে হতে পারে টেবিলের ওপরে থাকা অন্য দলগুলোর পারফরম্যান্সের দিকে।

দলের ব্যাটিং ভরসা ওপেনার শুভমান, রানা-ত্রিপাঠিদের মত তরুণরা। বিপাকে পড়া নাইটদের বাঁচাতে জ্বলে উঠতেই হবে রাসেল-মরগানদের। এছাড়া দলের  গুরুত্বপূর্ণ দায়িত্বে দেখা যেতে পারে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে। এবারের INDIAN PREMIER LEAGUE(IPL) এর ২য় খণ্ডে দলের বিপদের সময় অস্ট্রেলিয়ান অলরাউন্ডার প্যাট কামিন্সকে দারুণভাবে  মিস করবে কেকেআর। তবে বরুণ চক্রবর্তী,  টিম সাউদি দের জ্বলে ওঠা নাইটদের দেখাতে পারে আশার আলো।

সানরাইজার্স হায়দ্রাবাদ : আইপিএল এর এবারের আসরের নিষ্প্রভ আরেকটি দল হল সানরাইজার্স হায়দ্রাবাদ। সাত ম্যাচে মাত্র এক জয়ে দুই পয়েন্ট নিয়ে INDIAN PREMIER LEAGUE(IPL) টুর্নামেন্ট থেকে রীতিমতো ছিটকে গেছে তারা। দলের খেলোয়াড়দের বাজে পারফরম্যান্স ও টিম প্ল্যান বাস্তবায়নের অভাব এর জন্য দায়ী।

দলের মূল ভরসা কিউই ক্রিকেটার ও অধিনায়ক কেইন উইলিয়ামসন ও অসি ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার। ব্যাটিং এ মনীশ পান্ডে, ঋদ্ধিমানরা গড়ে দিতে পারেন পার্থক্য। বোলিং ইউনিটে রশিদ খানের সাথে ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন ভুবনেশ্বর-নাটরাজানরা। পয়েন্ট টেবিলের তলানিতে থাকা দলটির জয় পরাজয় অন্য দলগুলোর কোয়ালিফাই মিশনে ভূমিকা রাখবে।

পাঞ্জাব কিংস : আট ম্যাচে তিন জয় নিয়ে শিরোপা লড়াইয়ে টিকে থাকা পাঞ্জাব বিধ্বংসী ব্যাটিং লাইনআপ সমৃদ্ধ দলটি INDIAN PREMIER LEAGUE(IPL) এ নিজেদের প্রথম শিরোপা জয়ের জন্য মুখিয়ে আছে। তাই সর্বশক্তি ও ক্রিকেটীয় দক্ষতা প্রয়োগে শিরোপা নিজেদের করে নেয়াই হবে পাঞ্জাবের মূল লক্ষ্য। 

দলের ব্যাটিং এ ভরসার প্রতীক অধিনায়ক রাহুল ও মায়াঙ্ক। সাথে আছেন ইউনিভার্স বস ক্রিস গেইল ও সতীর্থ নিকোলাস পুরান। বোলিংয়ে তরুণ আর্শদ্বীপ ও বিষ্ণোই হতে পারেন দলের তুরুপের তাস। এছাড়া ইংলিশ লেগ স্পিনার আদিল রশীদ এও দৃষ্টি থাকবে ভক্তদের। 


রাজস্থান রয়েলস : INDIAN PREMIER LEAGUE(IPL) এর শিরোপার দাবিদার হিসেবে বেশ এগিয়ে আছে রাজস্থান রয়েলস। সাত ম্যাচে তিন জয়ে ছয় পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের পাঁচে অবস্থান তাদের। ২০০৮ সালে অনুষ্ঠিত INDIAN PREMIER LEAGUE(IPL) এর প্রথম আসরে চ্যাম্পিয়ন দলটি আর কখনোই শিরোপার দেখা পায়নি। তাই দীর্ঘ ১২ বছরের শিরোপা খরা ঘোচাতে মুখিয়ে আছে টিম রাজস্থান। 

রাজস্থান দলের ব্যাটিং এর মূল অধিনায়ক স্যামসন। তবে স্টোকস, বাটলারের অনুপস্থিতিতে মিডল অর্ডারে দায়িত্ব বাড়ছে মিলার-ফিলিপসের। বোলিংয়ে আর্চারের অভাব পূরণে বাড়তি দায়িত্ব নিতে হবে দ্যা ফিজকে। এছাড়া টাই এর সাথে পেস ইউনিটে বাজির ঘোড়া হতে পারেন কার্তিক তিয়াগী।

দুবাই পর্ব থেকে নাম প্রত্যাহার ইংলিশ ক্রিকেটারদের

INDIAN PREMIER LEAGUE(IPL) এর মূল আকর্ষণ টি টুয়েন্টি ফরম্যাটের ধুন্ধুমার ব্যাটিং ও বোলারদের আগুন বোলিং। সাথে বাড়তি আনন্দ যোগ করেন বিদেশি তারকা খেলোয়াড়েরা। তবে INDIAN PREMIER LEAGUE(IPL) এর হঠাৎ পরিবর্তিত সূচী, বিশ্বকাপ সামনে রেখে পর্যাপ্ত বিশ্রামের কথা মাথায় রেখে অনেক বিদেশি খেলোয়াড়ই এ পর্ব থেকে নাম প্রত্যাহার করেছেন। এদের মধ্যে সংখ্যাগরীষ্ঠ ইংলিশ ক্রিকেটাররা।

এবার আইপিএল এ মাঠ মাতাতে দেখা যাবে না একঝাঁক ইংলিশ ক্রিকেটারদের। করোনাকালীন দীর্ঘ বায়ো বাবলের বিরক্তি নিয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের ছুটি নিয়েছেন বেন স্টোকস। ব্যক্তিগত কারণ দেখিয়ে নাম প্রত্যাহার করেছেন বাটলার, ওকস ও মালান। এছাড়া চোটের কারণে টি টুয়েন্টি বিশ্বকাপ মিস করা আর্চারও থাকছেন না আইপিএল এ। এদের পরিবর্তে ইতোমধ্যে বদলি খেলোয়াড় দলে টেনেছে ফ্র্যাঞ্চাইজিগুলো। তবে খেলা চালিয়ে যাওয়ার কথা নিশ্চিত করেছেন ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান ও অলরাউন্ডার মঈন আলি।

এবারের আইপিএল এর গুরুত্ব 

আগামী অক্টোবরে দুবাইয়ে অনুষ্ঠিত হতে যাওয়া আইসিসি টি টুয়েন্টি বিশ্বকাপ ভাবনায় আইপিএল হতে পারে অনুশীলন মঞ্চ। বিশ্বকাপ উপলক্ষে কন্ডিশন বোঝার ক্ষেত্রে INDIAN PREMIER LEAGUE(IPL) গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। INDIAN PREMIER LEAGUE(IPL) এর আসর আন্তর্জাতিক ভাবে স্বীকৃত হওয়ায় বিশ্বের বিভিন্ন দেশের প্রতিভাবান খেলোয়াড়দের দেখা মেলে। বিশ্বকাপ প্রস্তুতির অংশ হিসেবে তাই বিশ্বের অনেক খেলোয়াড় INDIAN PREMIER LEAGUE(IPL) এর এবারের আসরকে বেছে নিয়েছে।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?