The DU Speech https://www.duspeech.com/2021/09/cwurbangladeshranking%20.html

CWUR-এর র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয় ঢাবি

 বিশ্ববিদ্যালয়ের জমা দেওয়া ডেটার ওপর নির্ভর না করে, শিক্ষার গুণগত মান,  প্রাক্তন শিক্ষার্থীদের কর্মসংস্থান,  অনুষদের গুণগতমান এবং গবেষণা কর্মক্ষমতা মূল্যায়ন করে বিগত বছরের  ন্যায় এবারও সেরা ২০০০ বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে  CWUR । 


CWUR-এর পূর্ণরূপ হলো Center for World University Ranking । CWUR-হলো একটি শীর্ষস্থানীয় পরামর্শদাতা প্রতিষ্ঠান যা শিক্ষা ও গবেষণার ফলাফল উন্নত করতে সরকার ও বিশ্ববিদ্যালয়গুলিকে নীতিগত পরামর্শ, কৌশলগত অন্তর্দৃষ্টি এবং পরামর্শমূলক সেবা প্রদান করে থাকে বিশ্বের ১৯, ৭৮৮ টি বিশ্ববিদ্যালয়ের ওপর জরিপ চালিয়ে  সেরা ২,০০০ বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়েছে। CWUR এর সদর দপ্তর সংযুক্ত আরব আমিরাত।  

 তালিকায় ভারতের ৬৮ টি বিশ্ববিদ্যালয় পাকিস্থানের ১০ টি বিশ্ববিদ্যালয়,  শ্রিলঙ্কার ২ টি বিশ্ববিদ্যালয় এবং হতভাগা বাংলাদেশের মাত্র ১টি বিশ্ববিদ্যালয় হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়  স্থান পেয়েছে । ঐ ২০০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পায়নি বাংলাদেশের অন্য কোনো বিশ্ববিদ্যালয়।  উক্ত তালিকায় বাংলাদেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষণার র‍্যাংঙ্ক  ১৭৩৭ তম। 

অর্থনৈতিকভাবে আমরা ভারত, পাকিস্থান ও শ্রিলংঙ্কাকে ছাড়িয়ে গেলেও শিক্ষানীতিতে অনেক পিছিয়ে আছি যা সত্যিই আমাদের জন্য হতাশার বিষয়। কারণ দেশ পরিচালনায় অর্থ ও মেধা দুইই সমান গুরুত্বপূর্ণ।  এদিকে করোনা মহামারীর পরিস্থিতি দেশের শিক্ষা ব্যবস্থাকে পঙ্গু করে রেখেছে৷ 



প্রতিবছরই বাংলাদেশের শিক্ষাব্যবস্থা যে পিছিয়ে যাচ্ছে তা এই র‍্যাংকিংই বলে দেয়। কারণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের র‍্যংঙ্ক দিন দিন ঊর্ধ্বমুখি।  ক্রমাগত শিক্ষাব্যবস্থার অবনয়ন হচ্ছে যা র‍্যাংকিংগুলো বিশ্লেষণ করলে সহজেই বোঝা যায়। 

একসময় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ আরও অনান্য বিশ্ববিদ্যালয় সেরা বিশ্ববিদ্যালয়ের র‍্যাংঙ্কিংয়ে স্থান পেতো।  বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর মতো শিক্ষাপ্রতিষ্ঠান দিন দিন পিছিয়ে যাচ্ছে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং সরকারের দৃঢ় পদক্ষেপ নেওয়া এখন সময়ের দাবী। 



পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

1 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

  1. Verify your e mail tackle with Bitstarz to claim 20 free spins – no deposit required. You’ll need to fund your account with $25 in cash or $20 by way of crypto to claim each portion of their nine-tiered welcome package deal. They settle for Bitcoin, Litecoin, Ethereum, Tether, Flexepin, NeoSurf, and bank card funds. You’ll have three weeks to satisfy their playthrough and cash out 온라인카지노 a maximum of 30x your unique deposit. If you plan to go huge or go home, Red Dog puts critical cash on the table. With Roulette Russia, players get to interact with dealers who speak their language and enjoy a localised environment.

    ReplyDelete

অর্ডিনারি আইটি কী?