The DU Speech https://www.duspeech.com/2021/09/bangladeshugandaranking.html

শিক্ষায় উগান্ডার চেয়ে ৮৮২ ধাপ পিছিয়ে বাংলাদেশ!

সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক গবেষণা মূলক প্রতিষ্ঠান CWUR এর প্রকাশিত র‍্যাংকিং এ সেরা ২০০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে দেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৮১৬। অন্যদিকে উগান্ডা আফ্রিকার অবহেলিত একটি দেশ হিসেবে পরিচিত। যে দেশের নাম আমাদের কাছে ব্যাঙ্গ ও বিদ্রুপের সমতুল্য। উগান্ডার Makerere University এর র‍্যাংকিং ৯৩৪ অর্থাৎ বাংলাদেশের চেয়ে ৮৮২ ধাপ এগিয়ে।


CWUR-এর পূর্ণরূপ হলো Center for World University Ranking । CWUR-হলো একটি শীর্ষস্থানীয় পরামর্শদাতা প্রতিষ্ঠান যা শিক্ষা ও গবেষণার ফলাফল উন্নত করতে সরকার ও বিশ্ববিদ্যালয়গুলিকে নীতিগত পরামর্শ, কৌশলগত অন্তর্দৃষ্টি এবং পরামর্শমূলক সেবা প্রদান করে থাকে বিশ্বের ১৯, ৭৮৮ টি বিশ্ববিদ্যালয়ের ওপর জরিপ চালিয়ে  সেরা ২,০০০ বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়েছে। CWUR এর সদর দপ্তর সংযুক্ত আরব আমিরাত।  

বিশ্ববিদ্যালয়ের জমা দেওয়া ডেটার ওপর নির্ভর না করে, শিক্ষার গুণগত মান,  প্রাক্তন শিক্ষার্থীদের কর্মসংস্থান,  অনুষদের গুণগতমান এবং গবেষণা কর্মক্ষমতা মূল্যায়ন করে বিগত বছরের  ন্যায় এবারও সেরা ২০০০ বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে  CWUR । 

তালিকায় উপমহাদেশের মধ্যে ভারতের ৬৮ টি বিশ্ববিদ্যালয় পাকিস্থানের ১০ টি বিশ্ববিদ্যালয়,  শ্রিলঙ্কার ২ টি বিশ্ববিদ্যালয় এবং হতভাগা বাংলাদেশের মাত্র ১টি বিশ্ববিদ্যালয় হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়  স্থান পেয়েছে । ঐ ২০০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পায়নি বাংলাদেশের অন্য কোনো বিশ্ববিদ্যালয়। 

 

উক্ত তালিকায় বাংলাদেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষণার র‍্যাংঙ্ক  ১৭৩৭ তম। কিন্তু মজার বিষয় হলো উগান্ডার Makere University এর র‍্যাংক বাংলাদেশের ঢাবির তুলনায় অনেক অনেক আগিয়ে।  উগান্ডার বিশ্ববিদ্যালয়টির র‍্যাংকিং ৯৩৪। অর্থাৎ বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয় হতে ৮৮২ ধাপ এগিয়ে। 

উগান্ডার বিশ্ববিদ্যালয়টির র‍্যাংকিং এগিয়ে থাকার যথেষ্ট কারণ হিসেবে র‍্যাংকিং এ দেখানো হয়েছে। Makerere University এর প্রাক্তন শিক্ষার্থীরা আমাদের দেশের তুলনায় কর্ম ক্ষেত্রে অনেক এগিয়ে। Makerere University এর প্রাক্তন শিক্ষার্থীদের চাকরি পাওয়ার উপর নির্ভর করে তাদের র‍্যাংক ১৪০৫।  বিশ্ববিদ্যালয়টির গবেষণার ওয়ার্ল্ড র‍্যাংকিং ৮৯০। শিক্ষার মানের ওয়ার্ল্ড র‍্যাংকিং এ কোনো স্থান নেই। অনুষদের শিক্ষার মানের ওয়ার্ল্ড র‍্যাংকিং এ কোন স্থান না থাকলেও তাদের মোট স্কোর ৭০.৬।  বিশ্ববিদ্যালয়টি উগান্ডার জাতীয় র‍্যাংকিং এ প্রথম অবস্থানে রয়েছে। ফলে তাদের বিশ্ববিদ্যালয়ের ওয়ার্ল্ড র‍্যাংকিং দাঁড়ায় ৯৩৪ এ।



অন্যদিকে বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে তালকায় ১৮১৬ নম্বরে স্থান হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষণার ওয়ার্ল্ড র‍্যাংকিং ১৭৩৭ ছাড়া অন্য তালিকা অর্থাৎ শিক্ষার মান,  প্রাক্তন শিক্ষার্থীদের কর্মসংস্থান ও অনুষদের শিক্ষার মানের তালিকায় কোন স্কোর ছিল না। 

উক্ত গবেষণার ফলাফল বিশ্লেষণ করলে এটা খুব সহজেই বোঝা যায় যে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় করুন অবস্থা বিদ্যমান।  তথ্যগুলো আপনার পরিচিতের সাথে শেয়ার করে উপযুক্ত কর্তৃপক্ষের সামনে তুলে ধরুন। 

তথ্যসূত্রঃ

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?