The DU Speech https://www.duspeech.com/2021/08/the%20du%20speech%20.html

নতুন অনলাইন পত্রিকা 'The DU speech' ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিচালিত পত্রিকা।

স্বাগতম আপনাকে আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিচালিত অনলাইন পত্রিকা 'দ্যা ডি ইউ স্পিস' এ।  আমরা আমাদের এই পত্রিকাকে ছড়িয়ে  দিতে চাই সম্পূর্ণ বাংলাদেশে। আমরা গ্রহণযোগ্য,  মানসম্মত,  সঠিক সংবাদ ও তথ্য দেশাবাসীর কাছে তুলে ধরতে প্রতিজ্ঞাবদ্ধ। 



পরিচালনা করছে কারা?

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৯-২০ সেশনের শিক্ষার্থীরা এই পত্রিকার স্বপ্নদ্রষ্টা।  আমাদের লক্ষ্য ঢাবির অভিজ্ঞ ও পরিশ্রমী শিক্ষার্থীদের লেখক হিসেবে এই পত্রিকার সাথে যুক্ত করা। 

কেমন সংবাদ ও আর্টিকেল প্রকাশিত হবে?

এখানে মূলত আমরা অনলাইন ইনকাম,  খেলাধুলা, ক্যাম্পাস সংবাদ, চাকরির সংবাদ, প্রযুক্তি বিষয়ক আর্টকেল, স্কলারশিপ,  স্বাস্থ, ধর্ম সহ সাধারণ জনগণের আগ্রহ আছে এমন বিষয়ে নিউজ বা আর্টিকেল প্রকাশ করব। গুগলে যেমন সঠিক তথ্য পাওয়া যায় ঠিক মিথ্যা তথ্যেরও কম সমাহার নেই। তাই আমরা সঠিক তথ্য দেশবাসীকে উপহার দিতে চাই।

লেখক হতে পারব কি?

আপনি যদি বেকার হন বা আপনার হাতে কোন কাজ না থাকে।  আপনি যদি আর্টিকেল রাইটিং এ অভিজ্ঞ হতে চান এবং একই সাথে উক্ত বিষয়গুলোতে অভিজ্ঞ হন পাশাপাশি বাংলা বানানসহ লেখালেখিতে আগ্রহী হন, তাহলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

Md Abdullah Al Mamun (Bangla)

মোবাইল দিয়ে কি আর্টিকেল বা সংবাদ লেখা যাবে? 

হ্যাঁ, আপনি চাইলে মোবাইল দিয়েই আর্টিকেল বা সংবাদ The DU Speech এ লিখতে পারবেন। তবে কীভাবে আর্টিকেল বা সংবাদ লিখবেন, সে বিষয়ক একটি ট্রেইনিং করানো হবে অনলাইনে।

নিজের লেখা কবিতা বা গল্প প্রকাশ করা যাবে কি?

আপনি যদি আপনার নিজের লেখা কবিতা THE DU SPEECH এ প্রকাশ করতে চান তাহলে আমাদের জানাতে পারেন। আমরা আপনার লেখা কবিতা বা গল্প প্রকাশ করার চেষ্টা করব।

আর্টিকেল লিখে কি ইনকাম করা যাবে?

আপনি এখানে দুভাবে লেখক হিসেবে কাজ করতে পারবেন।  প্রথমটি হলো সাধারণ লেখক হিসেবে।  দ্বিতীয়টি হলো বেতনের ম্যাধমে।  

যেভাবেই সংবাদ বা আর্টিকেল লিখুন না কেন, তা হতে হবে কপিরাইট মুক্ত, মেশিন ট্রান্সলেটবিহীন,  সত্য ও গ্রহনযোগ্য  নিজের লিখা।

সাধারণ লেখক

সাধারণ লেখক বলতে বোঝাবে আপনি আপনার কবিতা,  গল্প, প্রবন্ধ ইত্যাদি লিখে প্রকাশ। 

বেতনের মাধ্যমে 

বেতনের মাধ্যমে আর্টিকেল লিখতে হলে আপনাকে নির্দিষ্ট বিষয়ের উপর লিখতে হবে। যেমন ধরুন - অনলাইন ইনকাম, এপ রিভিও, টেকনোলজি বিষয়ক, চাকরির সংবাদ,  স্কলারশিপ ইত্যাদি। বেতনের মাধ্যমে আর্টিকেল লিখতে হলে অবশ্যই আপনাকে আমরা ট্রেইনিং প্রদান করব।

কেন আপনি ট্রেইনিং করবেন?

আমরা প্রায় সবাই এখন কমবেশি জানি যে ফ্রিল্যান্সিং করে অনলাইনে কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। এবং সময় যত অতিবাহিত হচ্ছে এর তাৎপর্য ও ঠিক ততটাই বৃদ্ধি পাচ্ছে। 

অনলাইনে এমন অনেক সাইট বা পত্রিকা আছে যেখানে আর্টিকেল বা সংবাদ লিখে টাকা উপার্জন করা যায়। শুধু এজন্য আপনাকে দক্ষ ও অভীজ্ঞ হতে হবে। আর আমরা ট্রেইনিং এর মাধ্যমে আপনাকে শেখাব কিভাবে আপনি  একটি সুন্দর করে আর্টিকেল লিখবেন। এখানে কিছুদিন কাজ করার পর চাইলেই আপনি অন্য যে কোন সাইটে কাজ করতে পারবেন।

সফল রাইটারদের সার্টিফিকেট প্রদান

এখানে আপনি নিয়মিত পোস্ট লিখলে আপনার অভিজ্ঞতা এবং দক্ষতা উভয়েরই উন্নয়ন হবে। এই অভিজ্ঞতা চাইলেই আপনি অনেক ক্ষেত্রে ব্যবহার করতে পারেন। আমরা আপনার ভুল-ত্রুটি সংশোধন করার চেষ্টা করব এতে আপনার পোস্টের গুনগত মান বৃদ্ধি পাবে। মূলত আপনাকে ট্রেইনিং এ সফলভাবে উর্ত্তিণ হতে হবে। ট্রেইনিং ভিডিওটি সব সময় মাথায় রেখে পোস্ট লিখলে আপনিও সফল রাইটার হতে পারবেন। এবং ৬০ টি সফল পোস্ট সাবমিট করতে পারলেই আপনাকে সার্টিফিকেট প্রদান করা হবে।

কেমন ইনকাম করা যাবে?

আপনি যদি একটু গুগলে সার্চ দিয়ে দেখেন তাহলে খুব সহজেই বুঝতে পারবেন,  এ সেক্টরে অভিজ্ঞতা ও দক্ষতার মূল্য অনেক। তাই আপনার পোস্টের মান ও ভিউ এর উপর নির্ভর করে, সুনামধন্য ওয়েবসাইট ৮ টাকা থেকে ১০০ টাকা পর্যন্ত সম্মানি দিয়ে থাকে তাদের রাইটারদের। তাই The DU Speech আপনাকে আপনার পোস্টের মানের উপর নির্ভর করে সম্মানি প্রদান করবে। এ বিষয়ে ট্রেইনিং ভিডিওতে বা ট্রেইনিং ক্লাসে বিস্তারিত জানতে পারবেন।

ইমেজ যোগ 

আপনার পোস্ট লেখার পর প্রাসঙ্গিক একটি ইমেজ সেট করতে হবে। ইমেজ টির ব্র‍্যাকগ্রাউন্ড হবে নীল এখানে ক্লিক করে ডাউনলোড করে নিন। এবং আপনি একটি পিএনজি পিকিচার সিলেক্ট করে এডিটিং করে ১০০kb এর মধ্যে রেখে সেট করতে হবে। এখানে ক্লিক করে ইমেজ ১০০kb এর মধ্যে করে নিন।


পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

4 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

  1. Want to about the training and payment system.

    ReplyDelete
    Replies
    1. পোস্টে দেওয়া লিংকে গিয়ে ইনবক্স করুন প্রিয়।

      Delete

অর্ডিনারি আইটি কী?