The DU Speech https://www.duspeech.com/2021/03/punctuation.html

বিরামচিহ্ন ঠিক করার কয়েকটি টিপস|| Punctuation

 আমরা আস্তে আস্তে আপডেট হচ্ছি বন্ধুরা।সেই সাথে সাথে আমাদের প্রয়োজন ও বেড়ে যাচ্ছে।আগে আমরা যদি কোনো ভুল করতাম তাহলে কোনো মানুষ যদি অই বিষয়ের উপরে দক্ষ্য না থাকে তাহলে অই ভুল শোধরাবার জন্য কোনো উপায় ছিলো না।কিন্তু অই মানুষ টিও যে সব সময় ঠিক হবে তাও কিন্তু নয় তাই না? তাহলে এখন উপায় কি? আগে তো আমাদের মাথায় হাত দিয়ে বসে থাকা ছাড়া আর কোনো উপায় ছিলো না।কিন্তু এখন আর সেই যুগ নেই।এখন আমাদের চেয়ে আমাদের কম্পিউটার আরো বেশি পরিমানে বুদ্ধিমান।আমাদের ভুল হতে পারে বন্ধুরা কিন্তু কম্পিউটারের কোনো ভুল হয় নাহ। এইযে আমরা যে লিখালিখি করি এতে করে অনেক ভুলভ্রান্তি হয়ে যায়।আমাদের ভাষা ঠিক থাকে না তারপর আবার আমরা ঠিকঠাক ভাবে বিরামচিহ্ন ব্যাবহার করতে পারি না।কখন কোন জায়গায়  থামতে হবে কোথায় দাড়ি বা কমা ব্যবহার করতে হবে সেটি আমরা জানি নাহ।অর্থাৎ আসল কথা হলো যে আমরা ঠিকঠাক Punctuation ব্যাবহার করতে পারি না।আর এই  Punctuation ব্যাবহার না করার জন্য আমাদের পোস্ট এর মান ও অনেকটা কমে যায়।



আজকের এই পোস্ট এর টাইটেল দেখেই বন্ধুরা হয়তো বুঝে গেছেন যে আজকের পোস্টটি কি নিয়ে।হ্যা! বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব যে কিভাবে আমরা আমাদের লিখালিখির মাঝে Punctuation ব্যবহার করতে পারি অতি সহজেই। সেটি আবার অটোমেটিক ভাবে ওয়েবসাইট এর মাধ্যমে করে ফেলতে পারি।আমরা আজকে দেখব যে কিভাবে কয়েকটি ওয়েবসাইট এর সাহায্য নিয়ে অতি সহজেই Punctuation ব্যাবহার করে লেখাকে আরো আকর্ষণীয় করে ফেলতে পারি।তো বন্ধুরা আর দেড়ি না করে চলুন শুরু করা যাক।

কয়েকটি Punctuation এর ওয়েবসাইট সম্পর্কে জেনে নেই-

আমাদের লেখা গুলোকে আরো আকর্ষণীয় করার জন্য বর্তমানে আমরা বেশ কয়েকটি ওয়েবসাইট দেখতে পাই যেগুলো তে আমরা আমাদের লেখার জন্য Punctuation গুলো ঠিক করে নিতে পারি।

Grammarly

এই ওয়েবসাইট টি বর্তমানে সবচেয়ে বেশি জনপ্রিয় একটি ওয়েবসাইট আমাদের জন্য।কেননা এইটি গুগলের ই একটি আপডেট করা ওয়েবসাইট। আমরা এই ওয়েবসাইট টিকে ব্যাবহার করে পারি আমাদের Punctuation এর জন্য।এই ওয়েবসাইট টিতে যদি আমরা ঢুকি তবে আমরা দেখতে পাব  অনেকগুলা অপশন।যেগুলো কিনা আমাদের জন্য খুবই উপকারী একটি প্লার্ট ফর্ম। এখানে আপনি চাইলে যেকোনো জায়গা থেকে কোনো টেক্সট কপি করে এনে পেস্ট করে দিতে পারবেন।এতে করে এখানে এই টেক্সট এর মধ্যে যেসব Punctuation এর সমস্যা ছিলো সেসব গুলোর নিচে লাল আন্ডারলাইন পরবে।এবং নিচে থেকে সেটির সঠিক রূপ সাজেস্ট করবে।আমরা আমাদের নিজের মতো করে অথবা সাজেশন অনুযায়ী এসব কিছু সমাধান করে নিতে পারব।এইটি Punctuation চেক করার জন্য আসলেই একটি দুর্দান্ত ওয়েবসাইট।

ProWritingAid

এরপর আমরা যেটি দেখব সেটি হলো ProWritingAid 
ওয়েবসাইট। যেটি র‍্যংকিং এর দিক থেকে এগিয়ে আছে অনেকটা পরিমানে। কিন্তু এই ওয়েবসাইট এর একটি সমস্যা হলো যে এইটি সম্পুর্ন ফ্রী না।অর্থাৎ কিছু প্রিমিয়াম ভার্সনা আনলক করার জন্য এইটিতে কিছু পরিমান ডলার পে করতে হয়। কিন্তু বন্ধুরা আশ্চার্য জনক ভাবে এখানে একটি ফিচার ফ্রি তে রয়েছে।সেটি হচ্ছে যেকোনো লেখায় যদি ব্যাকরণগত ভুল হয় তবে এই ওয়েবসাইট টি তা সুধরানোর ক্ষমতা রাখে।আমরা চাইলে খুবই ভালো ভালো কাজে এইটি ব্যাবহার করে ফেলতে পারি।

Ginger Punctuation Checker

পরিশেষে বন্ধুরা এইবার আমরা একটি সাইট দেখব যেটির জনপ্রিয়তা কম হলেও এর ব্যবহার অনেকটা পরিমানে বেশি।উপরের দুই টা সাইট থেকেও বন্ধুরা এই ওয়েবসাইট এর কাজ বেশি পরিমানে হয়ে থাকে।এই সাইটের এতো বিস্তৃত যে কয়েকটা পোস্ট লাগবে এটিকে নিয়ে লিখতে।তাই বন্ধুরা Punctuation  এর এই ওয়েবসাইট সম্পর্কে আমি এই পোস্ট এ বেশি কিছু বলব না।এই ওয়েবসাইটটিকে রিভিউ করে একটি আলাদা পোস্ট আমি আপনাদের জন্য নিয়ে আসব।

উপভোগ করি Punctuation চেকার-

আমরা দেখে নিলাম  ৩ টি  Punctuation চেকারের জন্য ওয়েবসাইট। যেগুলো ব্যাবহার করে আমরা খুব সহজেই কোনো আর্টিকেল এর punctuation ঠিক করে ফেলতে পারি।তো বন্ধুরা আশা করি উপরের পদ্ধতি গুলো ঠিকঠাক ভাবে অনুসরণ করলেই আপনি সঠিক ভাবে এই কাজটি করতে পারেন।এখন থেকে আশা করি আর Punctuation নিয়ে কোনো ঝামেলায় পরতে হবে না।আজ এই পর্যন্ত-ই।আবার অন্য একদিন কথা হবে অন্য কোনো বিষয় নিয়ে।সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?