The DU Speech https://www.duspeech.com/2021/08/blog-post_17.html

তালেবান প্রসঙ্গে ফেসবুক পোস্টে চলে যেতে পারে আইডি!

 তালেবান নামে পরিচিত সংগঠন আফগানিস্তানের কাবুল দখল করেছে। এ প্রসঙ্গে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, তালেবান একটা সন্ত্রাসী সংগঠন হিসেবে আমেরিকা তথা তাদের কাছে চিহ্নিত।  তাই তালেবানদের উত্থান রোধ করতে তারা তালেবানদের ফেসবুক সুবিধা বন্ধ করে দিচ্ছে। এবং তালেবানদের নিয়ে করা পোস্ট গুলোকেও তারা নজরদারি করছে।


ফেসবুকের এক মুখপাত্র জানয়েছে। বর্তমানে তালেবানরা আফগানিস্তানের কাবুল শহর দখলে নিয়েছে যা তাদের কাছে এটা সন্ত্রাসী কর্মকাণ্ড।  এবং তালেবানরা ফেসবুক পোস্টে তাদের কর্মকাণ্ড সম্পূর্ণ বিশ্বব্যাপী তুলে ধরছে, যা ফেসবুক কর্তৃপক্ষের নিকট নতুন চ্যালেঞ্জ বলে উল্লেখ করেছে ফেসবুকের মুখপাত্র। 

যেহেতু আমরা ফেসবুক ব্যবহারকারী তাই আমাদের  ফেসবুক ফ্রেন্ডলি পোস্ট করতে হবে।  যদিও আপনার দৃষ্টিতে এটা ন্যায় বা অন্যায় হোক। তবে আমার মতে, ফেসবুক অন্যের মতামতের উপর তার নীতি চাপিয়ে দিচ্ছে বলে আমার মনে হয়। তাই এখন থেকে যে বিষয়গুলো আপনার পরিহার করা উচিত:

  • ফেসবুক পোস্টে  তালেবান শব্দ ব্যাবহার না করা।
  • আফগানিস্তান ব্যবহার না করা। 
  • এর পরিবর্তে বিকল্প শব্দ ব্যবহার করা। 

ফেসবুকের মালিকানাধীন ইনস্ট্রাগ্রাম ও হোয়াইটস এপ এর সুবিধা বাতিল করছে তালেবানদের এবং এদের প্রোমোটকারীদের জন্য। যদিও তালেবানরা তাদের কর্মকাণ্ড ইসলামী শরিয়তের নিয়ম অনুযায়ী পরিচালনা করছে তবুও আমেরিকানরা এদের সব সময় সন্ত্রাসী হিসেবে আখ্যা দিয়ে আসছে বরাবরের মতো। 

ফেসবুক কর্তৃপক্ষের মতে তালেবানরা মৌলিক অধিকার নষ্ট করে মানবাধিকার লঙ্ঘন করে। নারী অধিকার প্রতিষ্ঠার অন্তরায়।  কিন্তু তালেবানরা ইসলামি শরিয়তের বিধান অনুযায়ী শাসন পরিচালনা করলে,  তালেবানদের কাছেই নারীরা সর্বাধিক নিরাপত্তা পাবে। 

ইতঃমধ্যেই তালেবানরা ইসলামি শরিয়তের সাথে সংঘর্ষপূর্ণ অর্ধনগ্ন নারীদের ছবি কাবুলের দেওয়াল থেকে সরিয়ে ফেলছে। মিউজিক নিষিদ্ধ করেছে। যেটা আমেরিকানদের দৃষ্টিভঙ্গিতে মানুষের স্বাধীনতার প্রতি হস্তক্ষেপ মনে হবে। 


সুত্র : American Website : straitstimes

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?