The DU Speech https://www.duspeech.com/2021/08/dhaka%20University%20.html

আন্তর্জাতিক প্রতিযোগিতায় প্রথম স্থান ঢাবির!

প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়কে নিয়ে যেমন সমালোচনা করা হয়, তেমন সফলতায় ঢাবি বরাবরই বাংলাদেশের নাম ছড়াচ্ছে বিশ্বময়। ঢাকা বিশ্ববিদ্যালয় এবার International Collegiate Programming Contest (ICPC) আন্তর্জাতিক কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহণ করে দক্ষিণ এশিয়া আঞ্চলিক পর্বে প্রথম স্থান অধিকার করার গৌরব অর্জন করেছে বরাবরের মতো ।



আন্তর্জাতিক কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতাটি ছিল অনলাইন ভিত্তিক,  এবং উক্ত প্রতিযোগিতা বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের  সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ গত ১৪ই আগস্ট অনলাইনে দিনব্যাপী এই প্রতিযোগিতার আয়োজন করে। ১৪ই আগস্টের প্রতিযোগিতার ফলাফল ১৬ই আগস্ট প্রকাশ করা হয়।


 এই প্রতিযোগিতায় বাংলাদেশের ১০৮ টি প্রাইভেট ও পাবলিক বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে।  আঞ্চলিক পর্বের বিজয়ীরা ICPC world final এ অংশগ্রহণ করবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ প্রতিবছরই উক্ত প্রতিযোগিতার আয়োজন করে থাকে এবং বিশ্ববিদ্যালয়ের সুনাম এবং মর্জাদা রক্ষা করে আসছে।  প্রতিবছরই এক ঝাঁক মেধাবীদের পদচারণ হয়ে আসছে বাংলাদেশের সেরা বিদ্যাপিঠ খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে।

হতাশার বিষয় হলো উক্ত আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করেনি অনান্য দেশের কোন বিশ্ববিদ্যালয়। যে  বিশ্ববিদ্যালয়গুলো অংশগ্রহণ করেছে সেগুলো সবই বাংলাদেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?