The DU Speech https://www.duspeech.com/2021/03/lsi.html

LSI এর মাধ্যমে যেভাবে ব্লগ এর কিওয়ার্ড বানাবেন!!

 আমরা এখন একবিংশ শতাব্দীতে দাড়িয়ে আছি।আমাদের এই যুগে সবকিছুই প্রায় ডিজিটাল হয়ে গিয়েছে।বিনোদন থেকে শুরু করে লেখাপড়া এমনকি ব্যাবসা বানিজ্য সবকিছুই প্রায় অনেকটা ইন্টারনেট ভিত্তিক হয়ে গিয়েছে। আমরা যা করি না কেন আমাদের ইন্টারনেটের দরকার হয় ই। আবার এইদিকে করোনা এই মহামারী-র মধ্যেও সবকিছু সচল রাখতেও ইন্টারনেটের ভূমিকা রয়েছে অনেক। বিশেষ করে ব্যাবসা বানিজ্যের মার্কেটিং থেকে শুরু করে কেনা বেচা সব কিছুই হচ্ছে প্রায় এই ইন্টারনেটের মাধ্যমে।আমরা এই ইন্টারনেটে-র মাধ্যমে ব্যাবসা বানিজ্য করলে একে বলা হয়ে থাকে ই-কমার্স।অর্থাৎ ইলেকট্রনিক কমার্স। এই যুগে আমরা প্রায় সবাই এই ই-কমার্স নিয়ে কাজ শুরু করেছি।আর এজন্য আমাদের কম্পিটিটর এর সংখ্যাও বেড়ে গিয়েছে।

আর্টিকেল এর টাইটেল দেখেই আশা করি বন্ধুরা বুঝে গেছেন আজকের এই আর্টিকেলটি কি বিষয়ে। হ্যা! বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে শেয়ার করার ট্রাই করব যে কিভাবে আমরা আমাদের ব্লগিং ওয়েবসাইট এ কি ওয়ার্ড ট্যাগ ব্যবহার করে  র‍্যাংকে এগিয়ে রাখতে পারি। অর্থাৎ আমাদের ব্লগিং  সাইটটি যেভাবে সবার কাছে পৌছে যাবে এইটি নিয়েই আজকের আলোচনা। আমরা আজকে দেখবে কিভাবে LSI কি ওয়ার্ড ব্যাবহার করে সার্চ লিস্টের একেবারে প্রথমে এসে যেতে পারি।অর্থাৎ আমরা যে বিষয়ে কোনো আর্টিকেল লিখব অই বিষয় অনুযায়ী  LSI কিভাবে ব্যবহার করতে পারি এইটিই শিখব এই পোস্ট এ আমরা।তো বন্ধুরা কথা না বাড়িয়ে আসুন শুরু করা যাক আজকের পোস্ট।

LSI কি?

আমরা হয়তো LSI সম্পর্কে খুব কম পরিমানেই জানি । এর পূর্ণ নাম হচ্ছে latent semantic index। অর্থাৎ আমরা এইটি ব্যাবহার করে আমাদের ওয়েবসাইট গুলোর র‍্যাংক অনেকটা এগিয়ে নিতে পারি। আমাদের যাদের ইউটিউব চ্যানেল আছে তারা ভিডিও আপলোড করার সময় একটি অপশন দেখতে পাই।যেটি হলো ট্যাগ সিস্টেম।আমাদের ভিডিওর সাথে সম্পর্কিত কোনো ট্যাগ আমরা সেখানে বসিয়ে দেই। ঠিক সেই ভাবেই LSI হলো একটি কি ওয়ার্ড যাতে করে ট্যাগবের মতো করে কী বসানো হয়ে থাকে।এই LSI  ব্যাবহার করে আমরা অনেক সময় আমাদের পোস্ট অনেকটা পরিমানে রিচ করাতে পারি। তো বন্ধুরা আমরা এইবার দেখব LSI কিভাবে ব্যবহার করতে পারি।

Serpstat

এই serpstat  হলো এমন একটি ওয়েবসাইট যেখানে আমরা যেকোনো কিছু লিখে তার মধ্যে পেস্ট করে দিলেই আমাদের পোস্ট অনুযায়ী যেকোনো একটি ফিডব্যাক দিয়ে দিবে।এইযে ধরুন আমি এই পোস্ট টি যে লিখলাম এখানে যদি আমি এই ওয়েবসাইট এ গিয়ে পেস্ট করে দেই তবে এই ব্লগ থেকে ওয়েবসাইট টি খুজে খুজে বের করে ফেলবে কি ওয়ার্ড গুলো যেগুলো আমরা ব্যবহার করে থাকি বেশি পরিমানে।আমার এই পোস্ট টি LSI বিষয়ে লিখা হয়েছে যেহেতু। তাই ওয়েবসাইটটিও এ অনুযায়ী বিভিন্ন লিখা আমাদের দেখিয়ে দিবে LSI কি ওয়ার্ড হিসেবে ব্যাবহার এর জন্য।নিচের ছবির মতো করে যদি আমরা কপি পেস্ট করে থাকি।

তবে বন্ধুরা আমরা এখানে দেখতে পাব যে ব্লগ সম্পর্কিত নানা ধরনের কি ওয়ার্ড চলে এসেছে আমাদের মাঝে। যেগুলো আমরা LSI বলে থাকি।

LSI গ্রাফ-

তো বন্ধুরা এইবার আমরা দেখব আগের ওয়েবসাইট এর মতোই একটি নতুন ওয়েবসাইট। যেখানে কিনা আমরা আরোও এডভান্স লেভেল এর LSI পেয়ে যাব। LSI gruph এই লিংক এ প্রথমে আমরা ঢুকে যাই বন্ধুরা। এরপর এখানে আমরা একটি বক্স দেখতে পাব।

এখানে আমাদের যেমন LSI প্রয়োজন সেটি ব্যবহার করে নিতে পারি আমাদের পছন্দ অনুযায়ী। কেননা এই ওয়েবসাইট টি একটি কাস্টমাইজড ওয়েব সাইট।যেখানে কিনা আমরা আমাদের পছন্দমতো যেকোনো ভাবে LSI ব্যবহার করে কিওয়ার্ড নিতে পারব। আমরা যদি এখানে চাই যে আমাদের ব্লগ অনুসারে না দিয়ে অন্য কোনো উপায়ে LSI নিয়ে নিতে পারি।

শেষ কথা-

উপরে আমরা দেখে নিলাম যে কিভাবে ২ টি পদ্ধতি ব্যাবহার করে আমাদের ওয়েবসাইট এর জন্য LSI ব্যবহার করতে পারি।যেটি কিনা আমাদের ওয়েবসাইট এর ট্রাফিক সহ রিচ অনেকটা বাড়িয়ে তুলবে।আমাদের যাদের ওয়েবসাইট এর ভিউ কম হয় এবং ওয়েবসাইট থেকে গুগল এডসেন্স ভালো ভাবে কিছু পাই না তাদের জন্য এই LSI খুবই উপকারী হবে বলে আমি মনে করি।তো বন্ধুরা আশা করি উপরের পদ্ধতি গুলো ঠিকঠাক ভাবে অনুসরণ করলেই আপনি সঠিক ভাবে এই কাজটি করতে পারেন।এখন থেকে আশা করি আর LSI নিয়ে কোনো ঝামেলায় পরতে হবে না।আজ এই পর্যন্ত-ই।আবার অন্য একদিন কথা হবে কোনো বিষয় নিয়ে।সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?