The DU Speech https://www.duspeech.com/2021/03/ifttt.html

IFTTT কি? এবং কিভাবে ওয়েবসাইটে ব্যাবহার করা যায়!

 আসসালামু আলাইকুম  সবাই আশা করি ভালো আছেন।   নতুন কিছু নিয়ে আমি আবার আপনাদের সামনে হাজির হয়ে গেলাম বন্ধুরা। আমরা ইদানীং একটি জিনিস খেয়াল করতেছি যে আমাদের ব্লগিং ওয়েবসাইট গুলো আস্তে আস্তে সিও কমে যাচ্ছে।এবং সাথে সাথে আমাদের প্রয়োজনীয় সবকিছু দিন দিন সড়িয়ে ফেলা হচ্ছে। এর কারনে আমাদের ওয়েবসাইট থেকে বিভিন্ন ধরনের  রিপোর্ট পাচ্ছি। আর আমাদের ওয়েবসাইট গুলোর রিচ ও আস্তে আস্তে কমে যাচ্ছে। আমি অনেকদিন থেকে এই নিয়ে চিন্তা ভাবনা করার পর আজ হঠাৎ লিখতে বসলাম কিভাবে এর সমাধান করা যায়।পোস্ট টি সাথেই থাকেন আশা করছি আপনার সমস্যার সমাধান এই পোস্ট এই পেয়ে যাবেন।

আজকের এই পোস্ট এর টাইটেল দেখেই বন্ধুরা হয়তো বুঝে গেছেন যে আজকের পোস্টটি কি নিয়ে।হ্যা! বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব যে কিভাবে আমরা IFTTT এর মাধ্যমে আমাদের ওয়েবসাইট টিকে একটির সাথে আরেকটি লিংক আপ করে নিতে পারি। IFTTT এই শব্দটি নতুন হলেও আমাদের কাছে এইটির কার্যকরীতা কিন্তু অনেক পরিমানে বেশি। তো বন্ধুরা আর কথা না বাড়িয়ে আসুন শুরু করা যাক আজকের পোস্ট-টি।

IFTTT কি?

আমরা অনেকেই আছে যারা IFTTT সম্পর্কে খুবই কম পরিমানে জানি।এর উপকারীতাও তেমন একটা জানি না।এর পুর্ণ নাম আমরা অনেকেই জানি আবার কেউ জানি না।  এই৷ IFTTT এর মুল কাজ হচ্ছে আমাদেরকে ওয়েবসাইট এর রিচ বাড়ানো এবং বিভিন্ন ওয়েবসাইট এর সাথে লিংক আপ করে তোলা।আমরা যেকোনো ওয়েবসাইট ব্যাবহার করলেই এইটির সাহায্য নিয়ে যেকোনো কিছু করে ফেলতে পারি।তো বন্ধুরা আমরা জেনে নিলাম যে IFTTT কি। এইবার আমরা জেনে নিব কিভাবে কাজ করতে হয়ে এটা নিয়ে।আজকে আমি এই পোস্ট এ কয়েকটি জনপ্রিয় ওয়েবসাইট নিয়ে কথা বলব যেগুলোই আমরা ব্যাবহার করে থাকি আমাদের দৈনিন্দন কাজে।

Wordpress থেকে টুইটার এ-

এইবার আমরা প্রথমেই দেখে নিব ওয়ার্ড প্রেস থেকে কিভাবে আমরা টুইটারে  IFTTT করে নিতে পারি। 

প্রথমেই আমরা আমাদের ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এ ঢুকে যাব।এইবার এখানে আমাদের উজার নেইম এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করে ফেলব।

এরপর আমাদের ওয়ার্ডপ্রেস এ “Tweet text” নামের একটি অপশন পাব সিটিংস এ গিয়ে।এখানে এইটি লিখে নিব আমাদের পছন্দ অনুযায়ী। 

এরপর একটি বক্স আমরা দেখতে পাব।এখানে {text} {URL} এভাবে লিখে এই ট্যাগ গুলো ব্যাবহার করে ফেলব।

এইবার আমরা এখানে "ingredients"নামের একটি অপশন পাব বন্ধুরা।এখান থেকে আমরা " PosT" নামের অপশনটিতে ক্লিক করে ঢুকে যাব ভিতরে।

ব্যাস বন্ধুরা এইবার যদি এই ব্রাউজারে আমাদের টুইটার একাউন্ট লগ ইন করা থাকে তবে আর কোনো ঝামেলা ছাড়াই এ কাজটি হয়ে যাবে একেবারে সহজেই।

ওয়ার্ডপ্রেস থেকে ফেসবুক IFTTT করা-

বন্ধুরা আমরা এতোক্ষন দেখে নিলাম যে কিভাবে আমরা ওয়ার্ডপ্রেস থেকে টুইটারে IFTTT করা যায়।এইবার বন্ধুরা আমরা দেখব যে কিভাবে আমরা ওয়ার্ডপ্রেস থেকে ফেসবুক এ IFTTT করে ফেলতে পারি। 

তো প্রথমেই আমাদের IFTTT এর লিংক এ প্রবেশ করতে হবে।এরপর এখানে আগের মতো করেই একটি ফেসবুক এর জন্য বক্স পেয়ে যাব। এই বক্সে আমাদের পোস্ট লিংকটি পেস্ট করে দিতে হবে।যাতে করে ফেসবুক খুব সহজেই খুজে নিতে পারে আসল কাজটি।এর থেকেও আমরা আরোও সহজে IFTTT করে নিতে পারি।

ওয়ার্ডপ্রেস থেকে পকেটে IFTTT- 

ফেসবুক টুইটার দেখার পর বন্ধুরা এইবার আমরা দেখব কিভাবে পকেট ওয়েবসাইট এর সাথে IFTTT করা যায়।

এর জন্য অনেক সময় ভোগান্তি করতে হয়।তো বন্ধুরা আমি একটি লিংক দিয়ে দিচ্ছি এখানে যাতে করে কোনো রকম ঝামেলা করতে না হয়।প্রথমেই এই লিংক এ প্রবেশ করে নেই।তারপর এখান থেকে একটি ওয়েবসাইট এ আমাদের প্রবেশ করতে বলা হবে।আমরা IFTTT এর জন্য ঢুকে যাব এখানে।

এরপর ঠিক আগের মতো করেই আমাদের ইচ্ছামত একটি কাস্টমাইজ পোস্ট ইডিট করে নিতে পারব যাতে করে IFTTT এর ভিত্তিটা আরো বেড়ে উঠে

।ব্যাস বন্ধুরা এখানেই কাজ শেষ। আমি ৩ টি ওয়েবসাইট এর কথা তুলে ধরলাম যেগুলো ব্যাবহার করে IFTTT দ্বারা যেকোনো কাজ সম্পাদনা করা যেতে পারে।

শেষ কথা-

আমি এখানে IFTTT. করার জন্য ৩ টি পদ্ধতি উল্লেখ করেছি।এইগুলো চাইলে আপনি আরোও বেশি পরিমানে বিস্তৃত করে ফেলতে পারেন।আরো বেশি পরিমানে আপডেট চাইলে ওয়েবসাইট থেকে গুগল ও করে নিতে পারেন।তো বন্ধুরা আশা করি উপরের পদ্ধতি গুলো ঠিকঠাক ভাবে অনুসরণ করলেই আপনি সঠিক ভাবে এই কাজটি করতে পারেন।এখন থেকে আশা করি আর IFTTT নিয়ে কোনো ঝামেলায় পরতে হবে না।আজ এই পর্যন্ত-ই।আবার অন্য একদিন কথা হবে কোনো বিষয় নিয়ে।সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন। 

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?