The DU Speech https://www.duspeech.com/2021/03/blog-post_13.html

ব্লগ লিখা সম্পর্কে কয়েকটি বই!!

 আসসালামু আলাইকুম  বন্ধুরা আশা করি আমরা সবাই সৃষ্টিকর্তার অশেষ রহমতে খুবই ভালো আছি।আমাদের এই বিশ্বটা দিন দিন কেমন যেনো একটু বেশি পরিমানেই প্রযুক্তি নির্ভর হয়ে যাচ্ছে।এই ধরুন আগে কোনো লেখক যদি কোনো বই বা কোনো লিখে লিখত তবে  সেটিকে প্রকাশ করার জন্য প্রথমেই যেতে হতো ছাপা খানায়।এরপর সেখানে এগুলোকে সম্পাদনা করতে হতো।এরপর এগুলোকে আরোও সুন্দর করার জন্য আমাদের প্রচ্ছদ ব্যাবহার করতে হতো। এর সাথে আরও কতো কি ঝামেলা । কিন্তু বন্ধুরা বর্তমানে আমাদের মতো ছোটখাটো লেখদের এমন কোনো ঝামেলায় পরতে হয় না।কেননা আমাদের মাঝে এখন আছে ইন্টারনেট। এখানে কোনো পরিশ্রম এবং কোনো অর্থ ব্যায় ছাড়াই আমরা সর্বোচ্চ সংখ্যক লেখা সবার কাছে পৌছে দিতে পারি।খুবই অদ্ভুত না বন্ধুরা? আমরা এখন কোনো একটি ব্লগ লিখেই আমরা খুব সুন্দর ভাবে আমাদের যেকোনো কথা তুলে ধরতে পারি পাঠকদের কাছে।কিন্তু এখানে একটি সমস্যা হলো যে আমরা খাতা কলমে যেভাবে লিখালিখি করি আর এভাবে কম্পিউটারে ব্লগ লিখার টেকনিক কিন্তু একেবারেই আলাদা একটি জিনিস।এর জন্য ভালো ফর্মাটিং সহ আরোও অনেক ধরনের কাজ জেনে নিতে হয় যেগুলো কিনা আমাদের ব্লগ লিখার জন্য খুবই প্রয়োজনীয়।

আজকের এই পোস্ট এর টাইটেল দেখেই বন্ধুরা হয়তো বুঝে গেছেন যে আজকের পোস্টটি কি নিয়ে।হ্যা! বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব যে কিভাবে আমরা আমাদের ব্লগ গুলোকে ভালো করে লিখতে পারি।আর এর জন্য আমাদের জন্য রয়েছে কয়েকটি অসাধারণ বই।আমরা এই বই গুলোতে পেয়ে যাব আমাদের ব্লগ লিখার সব পদ্ধতি গুলো।এই পোস্ট এ আমি আপনাদের সাথে শেয়ার করব কয়েকটি বই নিয়ে যেগুলো কিনা আমাদের প্রত্যাহিক জীবনে ব্লগ লিখার জন্য খুবই গুরুত্বপূর্ণ। তো বন্ধুরা আর বেশি কথা না বলে আসুন শুরু করা যাক আজকের পোস্টটি।

Expert Secrets

আমরা প্রথমেই জেনে নিব Expert Secrets 
বইটি সম্পর্কে। এই বইটির লেখক হচ্ছেন Russell Brunson। উনি এই বইটিকে কয়েকটি ভাগে বিভক্ত করে রেখেছেন।যেমন এক অংশে লিখেছেন আমাদের জীবনের বিভিন্ন হ্যাকস নিয়ে এবং অন্যদিকে লিখেছেন আমাদের জীবনকে সঠিক পথে চলাচলের জন্য কিছু উপদেশ। যেগুলো কিনা আমাদের জীবনের জন্য খুবই দরকারী। অন্যদিকে তিনি আরোও লিখেছেন যে কিভাবে আমরা একটি প্রফেশনাল ওয়ে তে একটি ওয়েবসাইট বানিয়ে ফেলতে পারি খুবই সহজে।

DotCom Secrets

এই বইটিও অই একই লেখকের একটি বই।আমরা বর্তমান যুগে একটুতেই হতাশ হয়ে পরি।আমাদের আশেপাশের কিছুই ভালো লাগে না তেমন একটা।তাই না বন্ধুরা? কিন্তু আমরা যদি এই বইটি পড়ি তবে আমাদের এই হতাশাগ্রস্ততা থেকে অনেকটাই বেড়িয়ে আসতে পারব।কেননা এখানে লেখক খুব সুন্দর ভাবে আমাদের হতাশার জন্য কিছু উপকারী টিপস দিয়ে দিয়েছেন।আমরা যারা ডিপ্রেশন নিয়ে লিখালিখি করতে ভালোবাসি।যারা আমরা ব্লগিং এ ডিপ্রেশন কে একটা স্থান দিতে চাই তাদের জন্য এই বইটি আমি মনে কি অবশ্যই পড়া উচিত।

Epic Content Marketing

এই বইটি কালোজয়ী একটি বই।যেটিতে কিনা আমাদের ডিজিটাল মার্কেটিং সম্পর্কে ধারনা পাই।আমরা অনেকে অনেক টাকা পয়সা নষ্ট করে তারপর এই ডিজিটাল মার্কেটিং সম্পর্কে শিখি।কিন্তু ব্লগিং এবং এই ডিজিটার কন্টেন্ট মার্কেটিং এর জন্য আমি মনে করি এই বইটিই যথেষ্ট। আর এই বইটি আমরা আমাদের হাতের কাছে যেকোনো দোকানেই পেয়ে যাব কারন এইটি বেশ জনপ্রিয় একটি বই।বহু সংখ্যক পাঠক এই বইটি পড়ে অনেক উপকার পেয়েছে বলে যানা যায়।

Getting Things Done
এইবার আমরা আরো একটি বই সম্পর্কে জানব। এই বইয়ে লেখা রয়েছে আমরা কিভাবে জীবনে সবার সাথে তাল মিলিয়ে চলতে পারি। আমাদের আয়মান সাদিক এর মতো লাইফ হ্যাকস এর উদাহরণ আমরা পেয়ে থাকি এই বইটি থেকে।কখন কি করলে সবকিছু ভালো হবে।কি করলে পিছে লোকে কিছু বলে উক্তিটিকে ইগ্নোর করতে পারব এই সব কিছুই শিখতে পারব আমরা এই বই পড়লে।

শেষ কথা-

তো বন্ধুরা আশা করি উপরের দেয়া বই এর রিভিউ থেকে একটি বই পড়লেই আপনি সঠিক ভাবে  প্রফেশনাল ব্লগ রাইটিং এর কাজ করতে পারেন।এখন থেকে আশা করি আর প্রফেশনাল ব্লগ রাইটিং নিয়ে কোনো ঝামেলায় পরতে হবে না। আমার উপরে উল্লেখিত বই গুলো থেকে একটি বই হলেও পড়া উচিত বলে আমার মনে হয়।যদি বই কিনে পড়তে না চান তবে আপনি চাইলে পিডিএফ ডাউনলোড করেও এই বই পড়তে পারেন কোনো রকম ঝামেলা ছাড়াই।আজ এই পর্যন্ত-ই।আবার অন্য একদিন কথা হবে অন্য কোনো বিষয় নিয়ে।সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন।


পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?