The DU Speech https://www.duspeech.com/2022/04/timeshighereducationranking2022.html

টাইমস হায়ার এডুকেশন ইউনিভার্সিটি ইম্প্যাক্ট র‍্যাংকিং 2022 এ স্থান পেলো দেশের মোট 12 টি বিশ্ববিদ্যালয়!

টাইমস হায়ার এডুকেশন ইউনিভার্সিটি ইম্প্যাক্ট র‍্যাংকিং 2022! 

টাইমস হায়ার এডুকেশন ইউনিভার্সিটি ইম্প্যাক্ট র‍্যাংকিং বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ র‍্যাংকিং গুলোর মধ্যে একটি। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে 17 টি বিষয়ের ওপর ভিত্তি করে টাইমস হায়ার এডুকেশন ইউনিভার্সিটি ইম্প্যাক্ট  র‍্যাংকিং করা হয়ে থাকে।


তারই ধারাবাহিকতায় এ বছর অর্থাৎ টাইমস হায়ার এডুকেশন ইউনিভার্সিটি ইম্প্যাক্ট র‍্যাংকিং 2022 এ দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে 12 বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এই র‍্যাংকিং এ দেশের সকল পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে প্রথম স্থানে রয়েছে ব্র‍্যাক ইউনিভার্সিটি। 
টাইমস হায়ার এডুকেশন ইউনিভার্সিটি ইম্প্যাক্ট র‍্যাংকিং 2022 এ স্থান পাওয়া দেশের পাবলিক ও প্রাইভেট  বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে -
  1. ব্র‍্যাক ইউনিভার্সিটি 
  2. ড্যাফোডিল ইউনিভার্সিটি 
  3. ঢাকা ইউনিভার্সিটি 
  4. ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি 
  5. বাংলাদেশ এগ্রিকালচারাল ইউনিভার্সিটি 
  6. ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার এন্ড টেকনোলোজি 
  7. ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস
  8. ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ 
  9. যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  10. আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি 
  11. ঢাকা ইন্টারন্যাশনসল ইউনিভার্সিটি 
  12. ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি। 
যেখানে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর তুলনায় এগিয়ে দেশের প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলো। 


টাইমস হায়ার এডুকেশন ইউনিভার্সিটি ইম্প্যাক্ট র‍্যাংকিং 2022 এ পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে তৃতীয় স্থানে অবস্থান করা যবিপ্রবির উপাচার্য অধ্যাপক মো. আনোয়ার হোসেন জানান, "শুধু বাংলাদেশে যা, বিশ্বে যবিপ্রবি একটি ভালো অবস্থানে পৌঁছে যাচ্ছে। একটি নবীন বিশ্ববিদ্যালয় হিসেবে অনেক কিছুই আমাদের নেই, সেগুলো পূরণ করা নিয়ে আমরা কাজ করছি। একটি বিশ্ববিদ্যালয় হিসেবে কিছু আন্তর্জাতিক আইন থাকতে হয়, সেগুলো নিয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কাজ করে যাচ্ছে। যখন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় টিএসসি চালু হবে, শিক্ষার্থীদের কার্যক্রম আরো বাড়বে, যার প্রভাব বিশ্ব র‍্যাংকিং এ দেখা যাবে।"

বর্তমানে যেকোনো আন্তর্জাতিক মানের র‍্যাংকিং এ দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় অপেক্ষা প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর অগ্রগতি উপেক্ষা করার মতো নয়।কিউএস র‍্যাংকিং সহ বিশ্বের অন্যতম সকল র‍্যাংকিং এ ক্রমান্বয়ে এগিয়ে যাচ্ছে প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলো। 

বাংলাদেশে একের পর এক পাবলিক বিশ্ববিদ্যালয় অনুমোদন দেওয়া হচ্ছে, কিন্তু সে তুলনায় দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোতে পড়াশোনার মান উন্নয়ন করা হচ্ছে না।দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় এর সংখ্যাগুলো বিশ্ববিদ্যালয়ের মান উন্নয়নের সাথে ব্যাস্তানুপাতিক হারে বাড়ছে। প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় ও বিশ্বের অন্যতম র‍্যাংকিং গুলোতে ভালো অবস্থানে থাকতে পারছে না যা আমাদের জন্য খুবই হতাশাজনক ও লজ্জার বিষয়। 

দেশের বিশ্ববিদ্যালয় গুলোকে বিশ্বের অন্যতম র‍্যাংকিংগুলোতে এগিয়ে আনতে বিশ্ববিদ্যালয় গুলোতে গবেষণার ওপর গুরুত্বারোপ, শিক্ষার্থীদের জন্য সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করন, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে দক্ষ শিক্ষক নিয়োগদান ইত্যাদি সকল বিষয় এর উপর গুরুত্ব প্রদান করা প্রয়োজন, নয়তো আমাদের এই সোনার বাংলার শিক্ষা ব্যবস্থার মান ক্রমান্বয়ে বিলীন হয়ে যাবে। 

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?