The DU Speech https://www.duspeech.com/2021/08/SSC%20%20HSC%20exam%20.html

চুড়ান্ত হল SSC ও HSC পরীক্ষার সুচী!

 চলমান করোনা পরিস্থিতিতে থমকে আছে জনজীবন। লকডাউনে ঝিমিয়ে পড়া দেশের প্রতিটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলোর মধ্যে সবচেয়ে জীর্ণ অবস্থানে এদেশের শিক্ষাব্যবস্থা। স্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে প্রায় দেড় বছরেরও বেশি সময়। 

করোনা পরিস্থিতির ক্রম অবনতির কারণে সরকারের পক্ষে ২০২০ সালের HSC পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি। তবে ২০২১ সালের SSC ও সমমান ও HSC পরীক্ষা গ্রহনের জন্য ইতোমধ্যেই সরকারি নির্দেশনা আরোপ করা হয়েছে।





কবে হতে পারে এসএসসি  ও এইচএসসি পরীক্ষা?

সম্প্রতি দেশে করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি লক্ষ্য করা যাচ্ছে। ফলে, এ বছরের মধ্যেই SSC ও HSC পরীক্ষা গ্রহনের জন্য সরকার যথেষ্ট আশাবাদী। শিক্ষা মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়, পরিস্থিতি স্বাভাবিক থাকলে এবছর নভেম্বরর ২য় সপ্তাহে SSC এবং ডিসেম্বরের ১ম সপ্তাহে HSC পরীক্ষা নেয়ার ব্যাপারে সবরকম আলোচনা সম্পন্ন হয়েছে। SSC ও HSC পরীক্ষা নেয়ার  বিষয়ে মন্ত্রীসভা থেকে বিস্তারিত নীতিমালা সহ প্রজ্ঞাপনও জারি করা হয়েছে বলে জানা যায়।

SSC Exam date : 14th November 2021

SSC Routine :  Published 

HSC Exam date : 2nd December 2021

HSC Routine : Published

Time : 1 Hour 30 Minutes 

Duration : 10:00 to 11:30 AM Or 2:00 to 3:30 PM


SSC ROUTINE 2021



কেমন হবে সিলেবাস? 

ইতোমধ্যে SSC ও HSC শিক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন ও তা শিক্ষার্থীদের নিকট প্রদান করা হয়েছে। SSC ও HSC পরীক্ষার নতুন সিলেবাস অনুযায়ী সম্পূর্ণ বইয়ের পরিবর্তে একজন SSC অথবা HSC পরীক্ষার্থী কে নির্দিষ্ট কিছু অধ্যায়ের উপর প্রস্তুতি গ্রহণের জন্য নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া উক্ত সিলেবাসের আলোকে SSC বা HSC পর্যায়ের শিক্ষার সাথে সম্পর্কিত শিক্ষকদের পাঠদান করতে বলা হয়েছে।

উল্লেখ্য, শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত সভায় SSC পরীক্ষার্থীদের ৬০ কার্যদিবস ও HSC পরীক্ষার্থীদের ৮৪ কার্যদিবস শ্রেণি পাঠদান সম্পন্ন করার জন্য নির্দেশ দেয়া হয়। তবে করোনা সংক্রমণের ব্যাপকতার দরুন তা সম্ভব হয়নি। তাই অনলাইন শিক্ষা কার্যক্রমের মাধ্যমে শিক্ষার্থীদের লেখাপড়ার গতিকে কিছুটা চালিয়ে যাবার ব্যবস্থা করা হয়।

মানবণ্টনে আসছে পরিবর্তন

সংক্ষিপ্ত পদ্ধতিতে অনুষ্ঠিত হবার দরুন এবার এসএসসি ও এইচএসসি পরীক্ষার মানবণ্টনেও আসছে বিরাট পরিবর্তন। বাংলাদেশের প্রচলিত শিক্ষাব্যবস্থায় প্রতিবছর শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক SSC ও HSC পরীক্ষার জন্য দীর্ঘ ও সময়সাপেক্ষ নীতিমালা তৈরি করা হয়। তবে এবছর তা সম্ভব হচ্ছে না।

এবার এসএসসি ও এইচএসসি পরীক্ষা ১০০ নম্বরের পরিবর্তে মানবণ্টন ৫০ এ নামিয়ে আনা হয়েছে। এছাড়া এসএসসি ও এইচএসসি পরীক্ষার সময় তিন ঘণ্টার পরিবর্তে দেড় ঘণ্টা নেয়ার প্রস্তাব করেছে সরকার। এসএসসি পরীক্ষার প্রশ্নবিন্যাসেও আসছে পরিবর্তন। সৃজনশীল অংশের দশটি প্রশ্নের মধ্যে চারটির উত্তর দিতে বলা হবে শিক্ষার্থীদের। শিক্ষার্থীদের কথা বিবেচনায় রেখেই অতিরিক্ত বিকল্প প্রশ্ন রাখা হবে  জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

পুনশ্চ : এবারের এসএসসি পরীক্ষায় শিক্ষার্থীদের ১৫ নম্বরের এমসিকিউ এবং ৩ থেকে ৪ টি সৃজনশীল উত্তর করতে হবে। পরীক্ষা অনুষ্ঠিত হবে ৫০ নম্বরে। এটিকে ১০০ নম্বরে পরিবর্তন করে ফলাফল করা হবে। তবে প্রশ্নপত্র আগেই তৈরিকৃত হওয়ায় শিক্ষার্থীরা এবার অধিক সংখ্যক বিকল্প প্রশ্নের সুবিধা পেতে যাচ্ছে। আলাদাভাবে এমসিকিউ অংশে ৬ এবং সৃজনশীল অংশে ১২ নম্বর পাশ নম্বর হিসেবে ধরা হবে যা দিগুণ হারে পরিবর্তন হবে।


HSC ROUTINE 2021



পরিবর্তন হবে আসন বিন্যাস!

করোনা পরিস্থিতি বিবেচনায় SSC ও HSC পরীক্ষার সাথে সম্পর্কিত বিদ্যালয়গুলোতে সকল শিক্ষক -শিক্ষার্থীদের মানতে হবে স্বাস্থ্যবিধি। পরীক্ষার হলের বাইরে হাত ধোয়ার জন্য থাকবে সাবান-পানি ও স্যানিটাইজার। সকলকে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। এছাড়া সামাজিক দূরত্ব বজায় রাখতে শিক্ষার্থীদের বসানো হবে ইংরাজি Z অক্ষরের আলোকে।

যে যে বিষয়ে নেয়া হবে SSC ও HSC  পরীক্ষা 

SSC ও HSC পরীক্ষা সবগুলো বিষয়ে সম্পূর্ণরূপে নেয়া এবছর কোনভাবেই সম্ভব নয়। ফলে SSC পরীক্ষায়  আবশ্যিক বিষয়গুলো (বাংলা, ইংরেজি, ধর্ম এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয়) এবং চতুর্থ বিষয় বাদে SSC পরীক্ষার্থীদের শুধুমাত্র নিজ নিজ বিভাগীয় বিষয়গুলোর ওপর পরীক্ষা নেয়া হতে পারে।

HSC পরীক্ষার্থীদের ক্ষেত্রেও একই পদ্ধতি অনুসরণ করার কথা রয়েছে। অর্থাৎ, HSC পরীক্ষার্থীরা নিজ নিজ বিভাগীয় বিষয়গুলোর ওপর ১ম ও ২য় অংশের পরীক্ষায় অংশগ্রহণ করবে। তবে যত তাড়াতাড়ি সম্ভব SSC ও HSC পরীক্ষা শেষ করার জন্য সরকার অঙ্গীকারবদ্ধ।

SSC ও HSC পর্যায়ে এসাইনমেন্ট এর গুরুত্ব কতটুকু? 

চলমান করোনা পরিস্থিতিতে ছাত্রছাত্রীদের পড়ালেখা বেগবান রাখতে সকল বিদ্যালয় কর্তৃক এসাইনমেন্ট এর মাধ্যমে মূল্যায়নের ব্যবস্থা করা হয়। এরই পরিপ্রেক্ষিতে SSC ও HSC পরীক্ষার্থীদের জন্য এসাইনমেন্ট তৈরি ও বিতরণের ব্যবস্থা করা হয়েছে। এরই মধ্যে SSC পর্যায়ে ২৪ টি এবং HSC পর্যায়ে ৩০ টি এসাইনমেন্ট ছাত্রছাত্রীদের কাছ থেকে গ্রহণ ও মূল্যায়ন করা হয়েছে। 

শিক্ষার্থীদের করা এসব এসাইনমেন্ট এর ভবিষ্যৎ সম্পর্কে শিক্ষামন্ত্রী বলেন, 'আমরা SSC ও HSC পরীক্ষা গ্রহণের জন্য যথেষ্ট আশাবাদী। তবে কোন কারণে পরীক্ষা নেয়া সম্ভব না হলে এসাইনমেন্ট ও সাবজেক্ট ম্যাপিং এর মাধ্যমে মূল্যায়ন করা হবে।' 

এছাড়া এসাইনমেন্ট কে SSC ও HSC পরীক্ষার্থীদের মূল পরীক্ষার সর্বোচ্চ প্রস্তুতি হিসেবে দেখার জন্য এবছরের SSC ও HSC পরীক্ষার্থীদের আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সেক্ষেত্রে বিশেষ পরিস্থিতি বিবেচনায় রেখে গুরুত্ব সহকারে এসাইনমেন্ট সম্পন্ন করার ওপর জোর দেয়া হয়েছে। প্রয়োজনে SSC ও HSC পরীক্ষার্থীদের  এসাইনমেন্ট এর কপিগুলো ওয়েবসাইটের মাধ্যমে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডে পাঠানো হবে বলেও জানান মন্ত্রী।

SSC ও HSC পরীক্ষার্থীদের এসাইনমেন্টের মূল্যায়ন মান নিয়ে অস্বস্তি 

SSC ও HSC পরীক্ষার্থীদের জন্য প্রণয়ন করা এসাইনমেন্ট মূল্যায়নে স্বচ্ছতা নিয়ে অনেকের মনে সন্দেহের উদ্রেেক হয়েছে। SSC ও HSC পরীক্ষা আমাদের দেশের শিক্ষার্থীদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ পরীক্ষাগুলোর মধ্যে অন্যতম। তাই SSC ও HSC পর্যায়ের শিক্ষার্থীদের সর্বোচ্চ প্রস্তুতির ক্ষেত্রে এসাইনমেন্ট মূল্যায়নের মান নিয়ে শংকা কাটছে না। এছাড়া বিশেষ পরিস্থিতির কারণে SSC বা HSC পরীক্ষা না হলে এই এসাইনমেন্ট এর মূল্যায়ন শিক্ষার্থীদের জন্য কতটুকু ফলপ্রসূ হবে তা নিয়ে উদ্দিগ্ন অভিভাবকরা।

তবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আশ্বস্ত করেন,SSC ও HSC পর্যায়ের শিক্ষার্থীদের এসাইনমেন্ট এর মূল্যায়নে শতভাগ স্বচ্ছতা নিশ্চিত করা হবে। শিক্ষার্থীদের সঠিক মূল্যায়ন বজায় রাখতে সরকার সর্বোচ্চ চেষ্টা করছে বলেও জানান তিনি।

SSC এবং HSC পরীক্ষা প্রসঙ্গে ছাত্রছাত্রীদের মতামত

ছাত্রজীবনের অন্যতম পাবলিক পরীক্ষায় অংশ নেয়া প্রতিটি শিক্ষার্থীর জন্য আনন্দের ও সম্মানের। এ বিষয়ে শিক্ষার্থীরা বলেন, "আমরা চাই SSC এবং HSC পর্যায়ে সরাসরি পরীক্ষার মাধ্যমেই আামাদের মূল্যায়ন হোক।" এবছরেও অটোপাশ নামক বেড়াজালে নিজেদের শিক্ষাজীবনকে ব্যর্থতায় পর্যবসিত করতে রাজি নয় তারা। এদিকে SSC ও HSC পরীক্ষা নেয়ার ঘোষণাকে সাধুবাদ জানিয়েছে অভিভাবক ও শিক্ষাবিদেরা। তারা স্বাস্থ্যবিধি মেনে এটি বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

মো. এমদাদুর রহমান উদয়

স্বাস্থ্য অর্থনীতি ইন্সটিটিউট

ঢাকা বিশ্ববিদ্যালয় 

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?