The DU Speech https://www.duspeech.com/2021/03/w3.html

W3 কনফিগার করে নিন আপনার ওয়েবসাইটে একেবারে সহজেই!

 আমরা এখন একবিংশ শতাব্দীতে দাড়িয়ে আছি।আমাদের এই যুগে সবকিছুই প্রায় ডিজিটাল হয়ে গিয়েছে।বিনোদন থেকে শুরু করে লেখাপড়া এমনকি ব্যাবসা বানিজ্য সবকিছুই প্রায় অনেকটা ইন্টারনেট ভিত্তিক হয়ে গিয়েছে। আমরা যা করি না কেন আমাদের ইন্টারনেটের দরকার হয় ই। আবার এইদিকে করোনা এই মহামারী-র মধ্যেও সবকিছু সচল রাখতেও ইন্টারনেটের ভূমিকা রয়েছে অনেক। বিশেষ করে ব্যাবসা বানিজ্যের মার্কেটিং থেকে শুরু করে কেনা বেচা সব কিছুই হচ্ছে প্রায় এই ইন্টারনেটের মাধ্যমে।আমরা এই ইন্টারনেটে-র মাধ্যমে ব্যাবসা বানিজ্য করলে একে বলা হয়ে থাকে ই-কমার্স।অর্থাৎ ইলেকট্রনিক কমার্স। এই যুগে আমরা প্রায় সবাই এই ই-কমার্স নিয়ে কাজ শুরু করেছি।আর এজন্য আমাদের কম্পিটিটর এর সংখ্যাও বেড়ে গিয়েছে।

আর্টিকেল এর টাইটেল দেখেই আশা করি বন্ধুরা বুঝে গেছেন আজকের এই আর্টিকেলটি কি বিষয়ে। হ্যা! বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে শেয়ার করার ট্রাই করব যে কিভাবে আমরা আমাদের ওয়েবসাইট এর সাথে W3 সেট আপ করে নিতে পারি।এতে করে আমাদের ই কমার্স থেকে শুরু করে যা ই হোক না কেন  ওয়েবসাইট গুলোকে আলাদা একটা পর্যায়ে নিয়ে যাবে এই W3 কনফিগার করা আমাদের ওয়েবসাইট এ।তো বন্ধুরা আর দেরি না করে আসুন শুরু করা যাক আমাদের W3 কনফিগার বিষয়ক পোস্ট টি।

W3 কি?

আসলে আমাদের যাদের ওয়ার্ডপ্রেস এ ওয়েবসাইট আছে তারা হয়তো অনেকেই জানি না যে এই W3 আসলি কি। এই W3 কনফিগার হচ্ছে এমন একটি সেটিংস আমাদের ওয়েবসাইট এর জন্য যেটি ব্যবহার করলে আমাদের ওয়েবসাইটটির সিও থেকে শুরু করে আরোও যেসব র‍্যাংক বিষয়ক ফিচার আছে সবই বেড়ে যাবে।এই W3 কনফিগার করার বিষয়টি সম্পর্কে আমরা আসলেই খুব কম জানি।কিন্তু আশা করি এই পোস্ট এর মাধ্যে সব কিছু জেনে যাব আমরা W3 কনফিগার সম্পর্কে।


যেভাবে W3 চেজ ডাউনলোড করব-

আমাদের এই W3 অপশনটি আমাদের ওয়েবসাইট এ কনফিগার করার জন্য প্রথমেই এটি ডাউনলোড করে নিতে হবে। প্রথমে আমাদের "WordPress dashboard" এ যেতে হবে।এইবার বন্ধুরা আমরা এখানে দেখব পাব সার্চ বক্স নামের একটি অপশন।এবার “W3 Total Cache” লিখে এইবার তবে এখানে সার্চ করি।এবার “Add Plugins”  এ ক্লিক করলেই আমাদের W3 টি ডাউনলোড অর্থাৎ ইনস্টল হওয়া শুরু করে দিবে।বুঝতে অসুবিধা হলে নিচের  স্ক্রিনশট থেকে দেখে নিতে পারেন বন্ধুরা।

যেখানে W3 কনফিগার স্টোরেজ করা আছে-

তো বন্ধুরা একবার উপরে নিয়ম দেখে যদি আমরা ইনস্টল করে ফেলি তবে এইবার  এখানে দেখতে পাব “Performance” নামের একটি অপশন।আর অন্য কোনো অপশনে ক্লিক না করে সরাসরি “Performance”  এ ক্লিক করে ভিতরে ঢুকে যাই।এইবার আমরা এখানে  “General Settings” নামের একটি অপশন পাব এখানে ক্লিক করে দেই। ক্লিক করার পর উপরে ডানদিকে“Page Cache” নামের অপশনের পাশেই দেখতে পাব “Minify”নামের অপশনটি এখানে ক্লিক করে দেই।

এইবার আমরা W3 এর কনফিগারের একসেস নিয়ে ফেলেছি বন্ধুরা।এইবার এইটি আমাদের ওয়েবসাইট এ কনফিগার করা আরোও সহজ হয়ে গেলো।

 কনফিগার করে নেই W3-

অনেক অপেক্ষার পর বন্ধুরা আমরা এইবার আমাদের ওয়েবসাইট এ কনফিগার করে নিব W3। আমরা আগে আমাদের ওয়েবসাইট এর ড্যাস বোর্ড এ গিয়ে “Page Cache” নামের একটি অপশন খুজে বের করব।এইবার এই অপশনের পাশেই দেখতে পাব যে “Rejected Cookies” নামের একটি বক্স।এখানে নিচের কনফিগার করা লেখা গুলোকে নিচের ছবির মতোন করে কপি পেস্ট করে দিতে হবে।

  • woocommerce_items_in_cart


  • woocommerce_cart_hash


  • wp_woocommerce_session_


  • wordpress_logged_in


তো ব্যাস!বন্ধুরা আমাদের W3 কনফিগারের কাজ আপাতত আমাদের শেষ। এইবার আমাদের ওয়েবসাইট টিকে রিভিউ এর জন্য পাঠানো হবে।এবং কমপক্ষে ৩ দিন পর আমাদের মেইল করা  জানিয়ে দেওয়া হবে যে আমাদের ওয়েবসাইট এর সাথে W3 কনফিগার করা হয়েছে কিনা।

শেষ কথা-

আমরা এতোক্ষন দেখে নিলাম যে কিভাবে W3 কনফিগার করে নিতে পারি আমাদের ওয়েবসাইট এ।যাতে করে কোনো রকম ঝামেলা ছাড়াই ওয়েবসাইট এর সিও বেড়ে যায়।তো বন্ধুরা আশা করি উপরের পদ্ধতি গুলো ঠিকঠাক ভাবে অনুসরণ করলেই আপনি সঠিক ভাবে এই কাজটি করতে পারেন।এখন থেকে আশা করি আর W3 কনফিগার  নিয়ে কোনো ঝামেলায় পরতে হবে না।আজ এই পর্যন্ত-ই।আবার অন্য একদিন কথা হবে অন্য কোনো বিষয় নিয়ে।সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন। 

১। Ordinary IT

২। অর্ডিনারি আইটি

৩। Ordinary IT

৪। অর্ডিনারি আইটি

৫। Ordinary IT

৬। অর্ডিনারি আইটি

৭। Ordinary IT

৮। অর্ডিনারি আইটি

৯। Ordinary IT

১০। অর্ডিনারি আইটি

১১। অর্ডিনারি আইটি

১২। Ordinary IT

১৩। অর্ডিনারি আইটি

১৪। Ordinary IT

১৫। অর্ডিনারি আইটি

১৬। Ordinary IT

১৭। অর্ডিনারি আইটি

মেয়েদের ইসলামিক নাম

ছেলেদের ইসলামিক নাম অর্থসহ

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2021

অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন

আর্টিকেল লিখে আয় ইনকাম

সরকারি ছুটির তালিকা ২০২১

আরবি মাসের কত তারিখ আজ

ডিজিটাল মার্কেটিং কোর্স

(পোস্টে ব্যাবহৃত স্ক্রিনশট গুলো এখান থেকে নেওয়া হয়েছে)

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?