The DU Speech https://www.duspeech.com/2021/03/blog-post_5.html

ক্রোম ব্রাউজারে এড্রেস বার যেভাবে নিচে নিয়ে আসতে পারেন!!

 আমরা প্রযুক্তির সাথে তাল মিলিয়ে আস্তে আস্তে ডিজিটালেইজেশন এর পথে এগিয়ে যাচ্ছি।আর এই ডিজিটালাইজেশন এর জন্য মুখ্য ভুমিকা পালন করছে গ্লোবাল ভিলেইজিং প্রক্রিয়া। যা কিনা সম্ভব হয়ে উঠেছে শুধু মাত্র ইন্টারনেট এর জন্য। আমরা আগে ইন্টারনেট ব্যাবহার করতাম কম্পিউটার দিয়ে।এরপর আস্তে আস্তে বিবর্তনের মাধ্যমে আমাদের হাতে চলে এসেছে এন্ড্রোয়েড মোবাইল।এই এন্ড্রোয়েড মোবাইল ব্যাবহার করেই আমরা আস্তে আস্তে ঢুকে যাচ্ছি আরো ভিতরে।তো বন্ধুরা আমরা ইন্টারনেট ব্যাবহার করে থাকি আমাদের এন্ড্রোয়েড মোবাইলের ব্রাউজার দিয়ে।আর এই সময়ে আমাদের এন্ড্রোয়েড মোবাইলের দখল নিয়ে আছে গুগল।গুগলের Chrome ব্রাউজার ব্যাবহার করেই আমরা এই ডিজিটালাইজেশনের মধ্যে ঢুকে যাচ্ছি আস্তে আস্তে।এই Chrome এর অনেক ব্যাবহার আমরা জানি না।আমি আগের একটি পোস্ট এ উল্লেখ্য করেছিলাম যে কিভাবে Chrome কে ডার্ক মুড থেকে চালানো যায়।এই লিংক  থেকে দেখে আসতে পারেন। তো বন্ধুরা আজকেও আমি আপনাদের সামনে একটি নতুন Chrome এর ফিচার নিয়ে এসেছি যেটি কিনা সবাই অনেকদিন থেকে খুজতেছিলো।

আজকের এই পোস্ট এর টাইটেল দেখেই বন্ধুরা হয়তো বুঝে গেছেন যে আজকের পোস্টটি কি নিয়ে।হ্যা! বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব যে কিভাবে আমরা Chrome এর এড্রেস বার Address bar উপর থেকে নিচে নামিয়ে আনতে পারি আমাদের এন্ড্রোয়েড মোবাইলে।তো বন্ধুরা আর কথা না বাড়িয়ে আসুন শুরু করা যাক।দেখে নেই আমরা কীভাবে Chrome এর address bar নিচে নিয়ে আসতে পারি।

Address bar উপর থেকে নিচে নিয়ে আসি-

তো বন্ধুরা এর জন্য অবশ্যই আমাদের মোবাইলে Chrome ব্রাউজার টি আছে।আমরা এবং আমরা দেখব যে আমাদের ক্রোমের address বার টি একেবারে উপরে।এইবার আমরা এই address_bar টিকে উপর থেকে নিচে নামিয়ে আনব।
প্রথমেই আগে আমাদের address bar এ গিয়ে "chrome://flags" এই লিংক টি কপি করে বসিয়ে দেই।এইবার আমরা এন্টার চাপলে নিচের ছবির মতো অনেকগুলা অপশন দেখতে পাব।এখান থেকে আমাদের কাঙ্ক্ষিত অপশনটি খুজে বের করতে হবে।

তো এইবার আমাদের Chrome ব্রাউজার এ দেখব যে উপরে ৩ ডটের একটি অপশন আছে।এখানে ক্লিক করার সাথে সাথে কয়েকটি অপশন বের হয়ে আসবে।তো বন্ধুরা এখান থেকে আমরা Find in page এর অপশন টিতে ক্লিক করব।

তো এইবার আমাদের সামনে একটি রেও বক্স অপেন হয়ে যাবে।আমরা চাচ্ছি যে আমাদের Chrome এ Address বার উপর থেকে নিচে আনার জন্য।এই জন্য আমাদের সিটিংস এ প্রবেশ করতে হবে প্রথমে।এই জন্য আমাদের “Chrome Home”  লিখে সার্চ বক্সে সার্চ করতে হবে।তবেই আমাদের সামনে Address bar নিচে আনানোর অপশনটি পেয়ে যাব।


এইবার এই Chrome Home section এ আমরা কয়েকটি অপশন দেখতে পাব।এখানে "Default " নামের একটি অপশন আমাদের চোখের সামনে আসবে। এইবার এখানে ক্লিক করলেই ৩ টি অপশন আমরা দেখতে পাব।এখান থেকে Enable অপশনটিতে ক্লিক করে এইটি চালু করে নিব।




তো বন্ধুরা এইবার আমাদের কাজ প্রায় শেষের দিকে।উপরের কাজগুলো ঠিকঠাক ভাবে কমপ্লিট করার পর  আমাদের ব্রাউজার টিকে রিস্টার্ট করে নিব। এর জন্য আমরা নিচে দেখতে পাব যে "Relaunch Now" নামের একটি অপশন আসছে।এখানে আমরা ক্লিক করে আমাদের ব্রাউজার টিকে রিস্টার্ট করে নিব।


ব্যাস! বন্ধুরা আমাদের কাজ এখানেই শেষ। এইবার আমরা যদি ব্রাউজারের নিচের দিকে তাকাই তবে দেখতে পাব যে আমাদের ব্রাউজার এর এড্রেস বক্স উপর থেকে একেবারে নিচে এসে গেছে।তাই না বন্ধুরা? কি চমৎকার একটি ফিচার আমাদের ক্রোম এর জন্য।অবশ্যই এইটি আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

উপভোগ করি address bar নিচে আনা-

তো বন্ধুরা আশা করি উপরের পদ্ধতি গুলো ঠিকঠাক ভাবে অনুসরণ করলেই আপনি সঠিক ভাবে এই কাজটি করতে পারেন।এখন থেকে আশা করি আর ক্রোম ব্রাউজার এ Address bar নিয়ে কোনো ঝামেলায় পরতে হবে না।আজ এই পর্যন্ত-ই।আবার অন্য একদিন কথা হবে অন্য কোনো বিষয় নিয়ে।সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন
(পোস্টে ব্যাবহৃত স্ক্রিনশট গুলো Beebom থেকে নেওয়া হয়েছে)

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?