The DU Speech https://www.duspeech.com/2021/02/blog-post_14.html

জেনে নেই ওয়েব হোস্টিং সম্পর্কে কিছু কথা!

 আমি কথা কইতে পারি নাহ আমরা একবিংশ শতকে দাড়িয়ে একটি ডিজিটাল প্লাটফর্ম এ বসবাস করছি।এই যুগে আমাদের সবকিছুই প্রায় ভার্চুয়াল ভিত্তিক হয়ে দাড়িয়েছে।অর্থ উপার্জন থেকে শুরু করে বিনোদন সবকিছুতেই আমরা দিন দিন ইন্টারনেটের উপর  নির্ভর হয়ে পরেছি।আর এই ইন্টারনেটের সবচেয়ে এক্সক্লুসিভ কনন্টেট হলো ব্লগ রাইটিং ওয়েবসাইট । ব্লগিং ওয়েবসাইট এর মাধ্যমে আমরা আমাদের মেধা ও শ্রম কে কাজে লাগিয়ে বিভিন্ন কন্টেট তৈরি করে থাকি।কিন্তু শুধু কন্টেন্ট বানালেই তো আর হবে না বন্ধুরা তাই না? এর পাশাপাশি আমাদের যেটি প্রয়োজন সেটি হলো ভালো একটি প্লার্টফর্ম ব্যবহার করে সেই কন্টেন্ট গুলোকে আপলোড করা।একটা কথায় আমরা বাঙ্গালী রা অভ্যস্ত। সেটি হলো,আগে দর্শন তারপর গুনবিচারি।আমাদের ওয়েবসাইট এর জন্য প্রয়োজন ভালো একটি ভালো মানের হোস্টিং।আমাদের ওয়েবসাইট যদি শুধু সিম্পল ভাবেই বেড়ে উঠে তবে এটি মার্কেট প্লেস এ উঠে দাড়াতে পারেনা। এর জন্য প্রয়োজন হচ্ছে একটি ভালোমানের Website_Hosting। এই ওয়েব Hosting ব্যাবহার করেই আমরা আমাদের ওয়েবসাইট টিকে আরোও গ্রো করে ফেলতে পারি।আজ এই ওয়েবসাইট এর hosting নিয়েই কথা বলব।

আজকের এই পোস্ট এর টাইটেল দেখেই বন্ধুরা হয়তো বুঝে গেছেন যে আজকের পোস্টটি কি নিয়ে।হ্যা! বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব কিছু ওয়েবসাইট Hosting এর বিষয়ে। তো বন্ধুরা আর কথা না বাড়িয়ে আসুন শুরু করা যাক আজকের এই ওয়েবসাইট Hosting  বিষয়ক পোস্টটি।

হোস্টিং আসলে কি-

 Website_Hosting হচ্ছে এমন একটি পরিসেবা যার মাধ্যমে আপনার ওয়েবসাইট টি সব সময়ের জন্য চালু থাকবে । সেই সাথে ওয়েবসাইট টি ওয়ার্ল্ড ওয়াইড প্রদর্শন করতে পারবেন। মূলত, আপনার ওয়েবসাইটের ছবি, ভিডিও, এবং বিভিন্ন ফাইল সার্বক্ষণিক তথা দিনে ২৪ ঘন্টা এবং বছরে ৩৬৫ দিন চালু রাখার জন্য একটি স্পেস বা জায়গা প্রয়োজন। আর সেই নির্ধারিত স্পেস বা জায়গা কেই বলা হয় ওয়েবসাইটের হোস্টিং বা ওয়েব হোস্টিং (Web Hosting) । আবার হোস্টিং কে সাধারনত সার্ভার বলা হয় এবং কখনও এটিকে ওয়েব সার্ভার ও বলা হয়ে থাকে।

কিভাবে হোস্টিং কাজ করে-

ধরুন আপনার একটি ওয়েবসাইট আছে। যখন কোন একজন আপনার ওয়েবসাইটের ডোমেইনটি ব্রাউজারে লিখে ইন্টারনেটে সার্চ করবে তখন ডোমেইন নামটি IP Address এ রূপান্তরিত হয়ে web hosting কম্পিউটারে নিয়ে যাবে মূলত যেখানে আপনার ওয়েবসাইটের Content, Images, Videos, এবং বিভিন্ন ফাইলগুলো জমা করে রাখা হয়েছে। সেখান থেকে জমা করা ফাইলগুলো তৎক্ষণিক ভাবে ভিজিটর বা ইউজারের ব্রাউজারে পাঠানো হয়। তারপর ইউজার সেই ওয়েবসাইট টি দেখতে পান। এভাবেই মুলত ওয়েব হোস্টিং কাজ করে থাকে।

কয়েকটি হোস্টিং সাইট-

তো বন্ধুরা আমরা এইবার কয়েকটি ওয়েব Hosting সাইট সম্পর্কে আমরা জানব।যেগুলো আপনি চাইলে ব্যাবহার করতে পারেন।I

nMotion হোস্টিং

LA-ভিত্তিক হোস্টিং কোম্পানি 2001 এ প্রতিষ্ঠিত। এছাড়াও ওয়েব হোস্টিং হাব মালিক এবং পরিচালনা।

  • লাইট: $ 2.49 / mo
  • শুরু করা: $ 4.99 / mo
  • ক্ষমতা: $ 7.99 / mo
  • জন্য: $ 12.99 / mo

মুখ্য সুবিধা: বিনামূল্যে ডোমেন, সীমাহীন স্টোরেজ, ইমেল হোস্টিং, অটো-এসএসএল, ড্রাগ-এন্ড-ড্রপ সাইট নির্মাতা, 90 দিনের অর্থ ফেরতের গ্যারান্টি

কোম্পানির প্রোফাইল

ইনমশন হোস্টিংটি সুনীল সাক্সেনা এবং টোড রবিনসন দ্বারা 2001 এ প্রতিষ্ঠিত হয়েছিল। বর্তমানে লস এঞ্জেলেস, সিএ, ভার্জিনিয়া বিচ, ভিএ এবং ডেনভার সিওর তিনটি অফিস লস এঞ্জেলেস, সিএ এবং অ্যাশবার্ন, ভিএ-তে তথ্য কেন্দ্রগুলির সাথে রয়েছে।

তারা ওয়েব হোস্টিং হাবের মালিকানাধীন এবং পরিচালনা করে এবং বর্তমানে তাদের কোম্পানির মধ্যে 300 কর্মচারী নিয়োগ করে।

InterServer

Secaucus, এনজে ভিত্তিক হোস্টিং কোম্পানি, 1999 মধ্যে মাইকেল Lavrik এবং জন Quaglieri দ্বারা প্রতিষ্ঠিত।

  • শেয়ার্ড হোস্টিং: $ 4 / mo

  • ভিপিএস পরিকল্পনা: $ 6 / mo শুরু করুন

  • উত্সর্গীকৃত পরিকল্পনা: $ 70 / mo শুরু করুন


মুখ্য সুবিধা: আনলিমিটেড স্টোরেজ, জীবন জন্য লক সাইন আপ মূল্য, 100% ইন-হাউস সমর্থন, নমনীয় VPS হোস্টিং পরিকল্পনা।

বিশ্ববিদ্যালয় বন্ধুদের একটি গ্রুপ দ্বারা 2004 সালে প্রতিষ্ঠিত। বুলগেরিয়া, ইতালি, স্পেন, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অফিস।

GreenGeeks

আগাউড়া পাহাড়, ক্যালিফোর্নিয়া সদর দফতর; এক্সএনএমএক্স-এ প্রতিষ্ঠিত।

  • স্টার্টার: $ 2.95 / mo
  • জন্য: $ 5.95 / mo
  • প্রিমিয়াম: $ 11.95 / mo

XMLN green hosting এর (শিল্পের শীর্ষ), চারটি সার্ভারের অবস্থানের পছন্দ, দুর্দান্ত গতির বৈশিষ্ট্য, চলুন এনক্রিপ্ট করুন ওয়াইল্ডকার্ড এসএসএল।

শেষ কথা-

তো বন্ধুরা এই ছিলো আমাদের আজকের Hosting বিষয়ক ব্লগটি।এখান থেকে আপনি যাইতে কোনো একটি ব্যবহার করতে পারবেন আপনার পছন্দ অনুযায়ী। তো আজ এই পর্যন্ত-ই।সবাই ভালো থাকবেন! আল্লহ হাফেজ!

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?