The DU Speech https://www.duspeech.com/2021/09/air%20pollution%20.html

বায়ুদূষণে শীর্ষে বাংলাদেশের অবস্থান, দূষিত শহরের তালিকায় তৃতীয় স্থানে ঢাকা!

সাম্প্রতিক বিশ্ব স্বাস্থ্য সংস্থার(WHO) নির্দেশনার পরিপ্রেক্ষিতে বিভিন্ন তথ্য বিশ্লেষণ ও গবেষণার ভিত্তিতে পরিবেশবাদী সংগঠন গ্রিনপিস জানিয়েছে, 2020 সালে বিশ্বে বায়ু দূষণের তালিকায় প্রথম স্থানে অবস্থান করছে বাংলাদেশ এবং বিশ্বের বায়ু দূষণের দ্বিতীয় স্থানে অবস্থান করছে ভারত ও তৃতীয় স্থানে অবস্থান করছে পাকিস্তান।



সুইজারল্যান্ড ভিত্তিক বায়ুর মান পরিমাপ করে সংস্থা আইকিউএয়ার এর প্রতিবেদন অনুযায়ী দক্ষিণ এশিয়ার তিনটি দেশ বাংলাদেশ(77.9), ভারত(59.9) ও পাকিস্তান(51.9) ক্রমানুসারে বায়ু দূষণের তালিকায় প্রথম পর্যায়ে অবস্থান করছে।

প্রতিবেদনে আরও উঠে এসেছে যে বিশ্বের দূষিত শহরের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ঢাকা, এছাড়াও বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে রয়েছে ভারতের দিল্লি শহর ও দ্বিতীয় স্থানে অবস্থান করছে পাকিস্তানের লাহোর।

2020 সালে ঢাকা শহরে বায়ুর পিএম (পার্টিকুলার ম্যাটার) WHO এর নির্ধারিত নিরাপদ মাত্রার চেয় প্রায় 15 গুণ বেশি ছিল। পাশাপাশি, 2020 সালে দূষিত বায়ুর শহরের তালিকায় প্রথম স্থানে অবস্থান করা দিল্লি শহরের পিএম ছিল WHO এর নির্ধারিত নিরাপদ মাত্রা প্রায় 17 গুণ বেশি এবং দ্বিতীয় স্থানে অবস্থান করা লাহোর শহরের পিএম ছিল WHO এর নির্ধারিত নিরাপদ মাত্রা 16 গুণ বেশি।

WHO এর প্রতিবেদন অনুযায়ী প্রতিবছর বিশ্বে প্রায় 70 লাখ মানুষ মারা যায় বায়ু দূষণের কারণে এবং দক্ষিণ এশিয়ার মধ্যেই প্রতিবছর বায়ুদূষণের কারণে মৃতের সংখ্যা প্রায় 20 লাখ।

বায়ু দূষণের কারণে বিশ্বে প্রতিবছর লক্ষ লক্ষ মানুষ মারা যাচ্ছে শ্বাসকষ্ট, ফুসফুস ক্যান্সার ইত্যাদির মতো প্রাণঘাতী রোগে। যদিও বায়ু দূষণের নানাবিধ কারণ রয়েছে । সচেতনতা ও পদক্ষেপের মাধ্যমে অতি শীঘ্রই তা রোধ করতে না পারলে বায়ু দূষণের কারণে বিশ্বের অবস্থা আরো বিপজ্জনক হবে এবং আমাদের প্রাণপ্রিয় বাংলাদেশ আরো হুমকির মুখে দাঁড়াবে।


পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?