The DU Speech https://www.duspeech.com/2021/03/blog-post_2.html

যেভাবে কাস্টমাইজ করে নিবেন আপনার উইন্ডোজ!!

 আমাদের সবার ই প্রায় কম্পিউটার/ ল্যাপটপ হয়েছে। আমরা দিন দিন একটু বেশিই নির্ভর হয়ে যাচ্ছি ডিভাইস গুলোর উপর।আর ডিভাইস গুলো পেয়েই আমরা শুধু খুশি না।সাথে সাথে আমাদের প্রয়োজন আরো নিত্যনতুন ফিচার ও অপশন।আমরা এডভান্টেজ চাই আরো বেশি বেশি।কয়েকদিন ধরা আমাকে অনেকে অনেক রিকুয়েষ্ট করতেছে নানা বিষয়  নিয়ে।এর মধ্যে খেয়াল করলাম কয়েকদিন থেকে একটু বেশিই রিকুয়েষ্ট আসতেছে কিভাবে উইন্ডোজ টেন এ মাউস এর রাইট ক্লিক এ আরো অপশন রিমুভ/এড করে কাস্টমাইজড Windows_customize  করতে পারি।অর্থাৎ রাইট ক্লিক এ আমরা হাতে গোনা মাত্র কয়েকটি অপশন দেখতে পাই যেগুলো আমাদের জন্য খুবই কম।আরো বেশি অপশন চাচ্ছিলাম আমরা।

তো বন্ধুরা পোস্ট এর টাইটেল এবং উপরের লেখা দেখে বুঝে গেছেন ইতিমধ্যে যে আজকের পোস্টটি কোন বিষয়  নিয়ে।হ্যা বন্ধুরা।আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব যে কিভাবে আমরা আমাদের মাউস এর রাইট বাটনে ক্লিক করে আরো বেশি অপশন পেতে পারি।শুধু বেশি অপশন ই নয় আমাদের পছন্দ অনুযায়ী যেকোনো অপশন আমরা এড করে ফেলতে পারি।সেই সাথে আমরা আরো দেখব যে কিভাবে আমাদের windows 10 Customize করে চালাতে পারি। তো আর কথা না বাড়িয়ে চলো শুরু করা যাক।

ShellExView ব্যাবহার করে রাইট মেনু কাস্টমাইজড করি-

আগেই বলে রাখি এর জন্য আমাদের একটি এপ্লিকেশন এর প্রয়োজন হবে যেটি ব্যাবহার করে কিনা আমরা মাউস এর রাইট মেনু কাস্টমাইজড করে সাজাতে পারি।
১.প্রথমে ShellExView   এপ্লিকেশনটি  এই লিংক থেকে নামিয়ে নেই। নামানোর পরে ইনস্টল করে ফেলি আমাদের ডিভাইস এ।এইটি ফ্রী একটি এপ।এর জন্য কোনো টাকা পরিশোধ করতে হবে না আমাদের। আমাদের windows customize করার জন্য এইটি একটি দুর্দান্ত ফ্রী সফটওয়্যার। যেটি ব্যাবহার করে খুব সহজেই Windows customize করে নিতে পারব।

২. এপ্লিকেশন টি ইনস্টল হয়ে গেলে এইবার আমরা ওপেন করে নেই।এবং এর মেনু বার থেকে “Options”  এ ক্লিক করি।এখানে আমরা নানা ধরনের অপশন দেখতে পাব।এখান থেকে আমরা  সরাসরি  “Hide all Microsoft " এ ক্লিক করি।

৩.এইবার রাইট মেনুতে আমরা যে যে অপশন সিলেক্ট করতে চাই বা ডিলিট করতে চাই সেটি দেওয়ার পালা।আমরা এখান থেকে মেনু গুলো সিলেক্ট করে নিব আমাদের পছন্দ অনুযায়ী। এরপর   “Disable Selected Items” এ ক্লিক করে দেই।



৪.এইবার সবকিছু ঠিকঠাক ভাবে আছে কিনা এটা দেখার জন্য আমাদের এক্সপ্লোরারটি রিস্টার্ট করতে হবে।আর রিস্টার্ট করার জন্য  আমাদের "Option " থেকে আবার “Restart Explorer” টি সিলেক্ট করে  নেই।

৫.ব্যাস! এইবারের মতো আমাদের কাজ শেষ। এখান থেকে আমরা সিলেক্ট করে নিয়ে দেখতে পাব যে আমাদের রাইট মেনুতে অপশনটি এসে গেছে।কাস্টমাইজড হয়ে গিয়েছে অপশন গুলো।

আইকন কাস্টমাইজ করি-

এইবার বন্ধুরা আমরা এবার দেখব যে কিভাবে আমরা উইন্ডোজ এর আইনক Customize করে নিতে পারি।
এর জন্য আমাদের রাইট ক্লিক বাটনে ক্লিক করতে হবে।এরপর “Personalize”এ নামের একটি অপশন পাব যেটির দ্বারা আমরা কাস্টমাইজ করে নিতে পরব।এইবার এখানে ক্লিক করে দেই।ক্লিক করার পর বন্ধুরা আমরা একটি Theme নামের অপশন এখানে দেখতে পাব।এইবার আমাদের কাজ হবে এই থিম অপশন থেকে উইন্ডোজ এর আইকন কাস্টমাইজ করা।এখানে আমরা Desktop logo icon নামের অপশন পাব। এখানে ক্লিক করে অতি সহজেই আমরা আই আইকন চেঞ্জ করে ফেলতে পারি।

ব্যাস! বন্ধুরা এইভাবেই আমরা আমদের ইউন্ডোজ এর আইনক ও কাস্টমাইজ করে নিতে পারি। আপনি চাইলে আরোও সুন্দর করে আইকন নিজের মতো করে বানিয়ে ট্রাই করে দেখতে পারেন।

উপভোগ করি কাস্টমাইজড রাইট ক্লিক-

আশা করি বন্ধুরা আপনাদের সমস্যার সমাধান পেয়ে গেছেন এই পোস্ট এর মাধ্যমে। আমরা এতক্ষোন দেখে নিলাম যে কিভাবে আমরা একটি এপ্লিকেশন এর মাধ্যমে আমাদের মাউসের রাইট ক্লিক টি ঠিক করে নিয়ে ফেলেছি। 


সেই সাথে বন্ধুরা আমরা দেখে নিয়েছি যে কিভাবে আমাদের windows এর icon কাস্টমাইজড করা যায়।তো বন্ধুরা আশা করি উপরের পদ্ধতি গুলো ঠিকঠাক ভাবে অনুসরণ করলেই আপনি সঠিক ভাবে এই কাজটি করতে পারেন।এখন থেকে আশা করি আর রাইট ক্লিক নিয়ে কোনো ঝামেলায় পরতে হবে না।আজ এই পর্যন্ত-ই।আবার অন্য একদিন কথা হবে অন্য কোনো বিষয় নিয়ে।সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন।আর অবশ্যই কোনো সমস্যা হলে আমাদের জানাতে ভুলবেন না।আমরা সবসময়ই আপনার পাশে আছি।

(পোস্টে ব্যাবহৃত স্ক্রিনশট গুলো Beebom থেকে নেওয়া হয়েছে)


পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?